Manipur Violence

ড্রোন হামলায় মহিলার মৃত্যু ঘিরে মণিপুরে আবার অশান্তি, মুখ্যমন্ত্রী বীরেন বললেন, ‘জঙ্গিদের কাজ’

ড্রোন হানা ঘিরে অশান্তির মধ্যেই ইন্ডিয়ান রিজ়ার্ভ ব্যাটেলিয়নের চৌকিতে হামলার অভিযোগ উঠেছে কুকি জঙ্গিদের বিরুদ্ধে। যদিও কুকি জনজাতি সংগঠনগুলি ড্রোন হানার অভিযোগ খারিজ করেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:২৪
Share:

—ফাইল চিত্র।

দু’দিন পর পর ড্রোন হামলায় মেইতেই জনগোষ্ঠীর এক মহিলার মৃত্যু এবং ছ’জনের জখম হওয়ার ঘটনার জেরে নতুন করে উত্তেজনা সৃষ্টি হল মণিপুরে। রবিবার কুকি জনজাতি অধ্যুষিত কাংপোকপি জেলার পরে পশ্চিম ইম্ফলে হয় বিস্ফোরক বোঝাই ড্রোনের হামলা। কাংপোকপিতে এক মহিলার মৃত্যু এবং তিন জন আহত হন। পশ্চিম ইম্ফলে আহত হন তিন জন।

Advertisement

ওই ঘটনার জেরে কুকি জনজাতি অধ্যুষিত কাংপোকপি জেলায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ মঙ্গলবার ওই হামলার জন্য দুষেছেন জঙ্গিদের। তিনি বলেন, ‘‘নতুন করে জঙ্গিরা মণিপুরের পরিস্থিতি অশান্ত করে তুলতে চাইছে।’’ এক্স পোস্টে তিনি লেখেন, ‘‘মণিপুর সরকার এমন ধরনের পদক্ষেপের কড়া নিন্দা করছে। সন্ত্রাসবাদ মোকাবিলায় যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে।’’

মণিপুর সরকারের একটি সূত্রের খবর, কুকি জঙ্গিরা ওই দু’টি ড্রোন হামলার জন্য দায়ী। অশান্ত পরিস্থিতির মধ্যেই ইন্ডিয়ান রিজ়ার্ভ ব্যাটেলিয়নের চৌকিতেও হামলাকর অভিযোগ উঠেছে কুকি জঙ্গিদের বিরুদ্ধে। প্রসঙ্গত, ২০২৩ সালের মে মাস থেকে কুকি এবং মেইতেই জনজাতির সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। মারা গিয়েছেন অন্তত ২২৫ জন। ঘরছাড়া প্রায় ৫০ হাজার। এখন সেই হিংসা অনেকটাই নিয়ন্ত্রণে। যদিও মাঝেমধ্যেই মণিপুরে বিক্ষিপ্ত ভাবে সংঘর্ষ বা প্রাণহানির অভিযোগ উঠেছে। উঠেছে নারী নিগ্রহের অভিযোগও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement