উচ্ছেদ ঘিরে আপ ও বিজেপির কাজিয়া রাজধানীতে

শীতের রাজধানী উত্তপ্ত হয়ে উঠল কেজরীবাল ও মোদী সরকারের সংঘাতে। বস্তি উচ্ছেদ এবং সেখানে এক শিশুমৃত্যুকে কেন্দ্র করে। পশ্চিম দিল্লির রেললাইনের পাশে রেলের জমিতে অবৈধ বস্তি উচ্ছেদের জন্য রেল মন্ত্রক গত ন’মাস ধরে নোটিস দিয়ে আসছে। উচ্ছেদের কথা জানানো হয় দিল্লি সরকারকেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৫ ০৩:৩৩
Share:

শীতের রাজধানী উত্তপ্ত হয়ে উঠল কেজরীবাল ও মোদী সরকারের সংঘাতে। বস্তি উচ্ছেদ এবং সেখানে এক শিশুমৃত্যুকে কেন্দ্র করে।

Advertisement

পশ্চিম দিল্লির রেললাইনের পাশে রেলের জমিতে অবৈধ বস্তি উচ্ছেদের জন্য রেল মন্ত্রক গত ন’মাস ধরে নোটিস দিয়ে আসছে। উচ্ছেদের কথা জানানো হয় দিল্লি সরকারকেও। মার্চ থেকে তিন বার নোটিসের পর কাল দিল্লি পুলিশের সাহায্যে প্রায় ৫০০ বস্তি উচ্ছেদ করে রেল। সেখানে ছ’মাসের এক শিশুর মৃত্যু হয়। ফলে পরিস্থিতি অন্য মাত্রা নেয়। মাঝরাতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ঘটনাস্থলে গিয়ে সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে হত্যার মামলা করার নির্দেশ দেন।

রেল মন্ত্রকের দাবি, শিশু মৃত্যুর সঙ্গে উচ্ছেদের সম্পর্ক নেই। উচ্ছেদের প্রক্রিয়া শুরু হয় বেলা বারোটায়। আর শিশুর মৃত্যু হয়েছে তার দু’ঘন্টা আগে। পরিবারের সদস্যরা বাচ্চাটির উপরে অসাবধানে কাপড়ের বস্তা ফেলে দেন। তার ফলে শ্বাসরোধ হয়ে মারা গিয়েছে বাচ্চাটি। শিশুটির ঠাকুমা রুবিয়া খাতুনও জানান, উচ্ছেদ হবে বলে তড়িঘড়ি জিনিসপত্র গোটানো হচ্ছিল। তখনই অসাবধানে কাপড়ের বস্তা পড়ে যায়। দিল্লি পুলিশ সূত্রেও একই দাবি করা হয়েছে।

Advertisement

কোনও পুনর্বাসন ছাড়াই শীত কালে রেল মন্ত্রক কেন বস্তিবাসীদের উচ্ছেদ করে দিল, সেই প্রশ্ন তুলেও কেন্দ্রকে একহাত নেন কেজরীবাল। পুনর্বাসন না দেওয়ায় দিল্লি সরকারের অধীনে কিছু অফিসারকে ঘটনাস্থলে দাঁড়িয়েই সাসপেন্ড করে দেন। ঘটনার ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের আদেশও দিয়েছে অরবিন্দ কেজরীবাল সরকার।

বিজেপির প্রশ্ন, ন’মাস ধরে রেল মন্ত্রক নোটিস দেওয়া সত্ত্বেও দিল্লি সরকার পুনর্বাসন করেনি কেন? আপের পাল্টা প্রশ্ন, পুনর্বাসন না হওয়া পর্যন্ত কেন কেন্দ্রীয় সরকার উচ্ছেদের আগে আরও মানবিক হল না? এর মধ্যেই কেজরীবাল জানান, রেলমন্ত্রী সুরেশ প্রভুর সঙ্গেও তিনি বিষয়টি নিয়ে কথা বলেছেন। কিন্তু রেলমন্ত্রী এই সম্পর্কে কিছুই জানতেন না। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র বলেন, ‘‘ভোটের আগে কেজরীবাল প্রতিশ্রুতি দেন, দিল্লি থেকে একটিও বস্তি উচ্ছেদ করতে দেবেন না। তাদের পুনর্বাসন দেওয়া হবে। কিন্তু ন’মাস ধরে তাঁর সরকার রেলের নোটিস দেওয়ার ব্যাপারটি জানলেও পুনর্বাসন নিয়ে পদক্ষেপই করেনি।’’ বিজেপির দাবি, দোষ ঢাকতেই মাঝরাতে ঘটনাস্থলে গিয়ে কেজরীবাল কেন্দ্রের ঘাড়ে দায় চাপিয়ে দেওয়ার রাজনীতি শুরু করেছেন। রেলের বক্তব্য, রেলের সম্প্রসারণের জন্য এই জমি দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement