Haryana Assembly Election 2024

সম্পত্তির গড় মূল্য সাড়ে আট কোটি টাকারও বেশি! হরিয়ানার ভোটে প্রার্থীর বিত্তে এক নম্বরে বিজেপি

শনিবার এক দফাতেই হরিয়ানা বিধানসভার ৯০টি আসনে ভোট হবে। মোট প্রার্থীর সংখ্যা ১০৩১ জন। তার মধ্যে ৫৩৮ জন প্রার্থীর ১ কোটি টাকা বা তার বেশি অঙ্কের সম্পত্তি রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১১:০৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রার্থীদের মধ্যে ৫২ শতাংশই কোটিপতি। সম্পত্তির গড় মূল্য ৮ কোটি ৬৮ লক্ষ টাকা। সবচেয়ে ধনী প্রার্থীর সম্পদের পরিমাণ ৪৯১ কোটি টাকা। হরিয়ানার বিধানসভা নির্বাচনের আগে এই দাবি করা হয়েছে, ভোট-নজরদারি সংস্থা ‘ন্যাশনাল ইলেকশন ওয়াচ’ এবং ‘অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস’ (এডিআর)-এর প্রতিবেদনে।

Advertisement

শনিবার এক দফাতেই হরিয়ানা বিধানসভার ৯০টি আসনে ভোট হবে। মোট প্রার্থীর সংখ্যা ১০৩১ জন। তাঁদের মধ্যে ১০২৮ জনের মনোনয়নের হলফনামা থেকে এই তথ্য উঠে এসেছে বলে এডিআর রিপোর্ট জানাচ্ছে। ওই রিপোর্ট জানাচ্ছে, স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট অঙ্ক ১০ লক্ষ টাকা বা তার কম, এমন প্রার্থীর সংখ্যা মাত্র ১৯ শতাংশ। ১০ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকার সম্পদ রয়েছে আরও ১৯ শতাংশ প্রার্থীর। ২২ শতাংশ প্রার্থীর সম্পদের পরিমাণ ৫০ লক্ষ টাকা থেকে ২ কোটির মধ্যে। মোট ৫৩৮ জন প্রার্থীর ১ কোটি টাকা বা তার বেশি অঙ্কের সম্পত্তি রয়েছে।

১৩ শতাংশের রয়েছে ২ থেকে ৫ কোটি। ৫ কোটি টাকারও বেশি সম্পদের মালিক ২৭ শতাংশ প্রার্থী। ধনী প্রার্থীদের তালিকায় শীর্ষে বিজেপির প্রাক্তন মন্ত্রী ক্যাপ্টেন অভিমন্যু। হিসারের নারনৌন্দ আসনে প্রতিদ্বন্দ্বী নেতার মোট সম্পদের অঙ্ক ৪৯১ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছেন গুরুগ্রামে সোহনা আসনে কংগ্রেসের প্রার্থী রোহটস সিংহ খটানা। হলফনামা বলছে, তিনি ৪৮৪ কোটির সম্পদের মালিক। জিন্দল শিল্পগোষ্ঠীর অন্যতম কর্ণধার তথা হিসারের নির্দল প্রার্থী সাবিত্রী জিন্দল ২৭০ কোটির সম্পত্তি নিয়ে তৃতীয় স্থানে। ২০০৯ সালে ওই আসনে কংগ্রেসের টিকিটে জিতেছিলেন তিনি। সে সময় তাঁর পুত্র নবীন কুরুক্ষেত্রের বিজেপি সাংসদ ছিলেন। গত লোকসভা ভোটে কুরুক্ষেত্র থেকে বিজেপির টিকিটে জিতেছেন নবীন। কিন্তু পুত্রের সঙ্গে দল বদলালেও বিধানসভায় ‘পদ্ম’ প্রতীক পাননি সাবিত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement