Fire in Train

জ্বলছে একের পর এক কামরা, বিশাখাপত্তনম স্টেশনে দাঁড়িয়ে থাকা কোরবা এক্সপ্রেসে আগুন

অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনে আগুন লাগল। দাউ দাউ করে জ্বলছে একাধিক কামরা। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি। চলছে উদ্ধারকাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১২:২২
Share:

কোরবা এক্সপ্রেসে আগুন। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আবার ট্রেন দুর্ঘটনা। এ বার অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনে আগুন লাগল। দাউ দাউ করে জ্বলছে তিনটি কামরা। কী ভাবে আগুন লেগেছে তা এখনও স্পষ্ট নয়। আগুন লাগার সঙ্গে সঙ্গেই এক্সপ্রেসের কামরা খালি করে দেওয়ার কাজ শুরু করেন রেলকর্মীরা। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার সকালে কোরবা এক্সপ্রেস বিশাখাপত্তনম স্টেশনে এসে পৌঁছনোর পরই দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীদের কথায়, ‘‘ট্রেন স্টেশনে থামার পর যাত্রীরা একে একে নামছিলেন। সে সময়ই আচমকা একটি বাতানুকূল কামরায় আগুন ধরে যায়। সেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে পাশের কামরাগুলিতেও। কালো ধোঁয়ায় ঢেকে যায় স্টেশন চত্বর।’’

জানা গিয়েছে, কোরবা-বিশাখাপত্তনম এক্সপ্রেসের এ১ কামরায় প্রথমে আগুন দেখতে পান যাত্রীরা। তাঁরাই খবর দেন রেল কর্তৃপক্ষকে। সেই আগুন বি৬ এবং বি৭ কামরায় ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে আসেন রেলকর্মীরা। দ্রুত ট্রেনের সব কামরা খালি করে দেওয়া হয়। তার পর ট্রেনটিকে স্টেশন থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আগুন নেভানোর কাজ চলছে।

Advertisement

ট্রেনটি কোরবা থেকে বিশাখাপত্তনমে আসে। তার পর সেখান থেকেই ট্রেনটি তিরুপতি যাওয়ার কথা ছিল। বিশাখাপত্তনমে এক্সপ্রেসটি পৌঁছনোর পরই দুর্ঘটনা ঘটে। ফলে ট্রেনটি বাতিল করেছে রেল কর্তৃপক্ষ। যাত্রীদের অন্য একটি ট্রেনে চাপিয়ে তিরুপতি নিয়ে যাওয়া হবে। এই অগ্নিকাণ্ডের জেরে কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলে রেল জানিয়েছে। কী ভাবে আগুন লাগল তা খতিয়ে দেখা হবে বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, গত কয়েক দিনে একের পর এক ট্রেন দুর্ঘটনার ঘটনা প্রকাশ্যে এসেছে। এক্সপ্রেসের সঙ্গে মালগাড়ির ধাক্কা, লাইনচ্যুত মালগাড়ি— এমন নানা ঘটনা ঘটেছে। প্রাণহানিও হয়েছে। সম্প্রতি, হাওড়া-মুম্বই এক্সপ্রেস ঝাড়খণ্ডে দুর্ঘটনার কবলে পড়েছিল। ঘটনায় তিন জনের মৃত্যু হয়। পর পর দুর্ঘটনার কারণে প্রশ্নের মুখে পড়েছে যাত্রীসুরক্ষা। রেলমন্ত্রীর পদত্যাগের দাবি জানাচ্ছে বিরোধীরা। সেই আবহে আবারও ট্রেনে আগুন লাগার ঘটনা প্রকাশ্যে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement