জন্মছকের কোন অবস্থানে নিজের বাড়ি হয় (প্রথম অংশ)

সুখী গৃহকোণ। কথাটা শুনলে যাঁদের কোনও নিজের বাড়ি নেই, তদের মনে একটা আনন্দের পরশ লাগে। সুখী গৃহকোণ তো আকাশে বা পাতালে হবে না, হবে এই মাটির উপর।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৮ ০০:০০
Share:

সুখী গৃহকোণ। কথাটা শুনলে যাঁদের কোনও নিজের বাড়ি নেই, তদের মনে একটা আনন্দের পরশ লাগে। সুখী গৃহকোণ তো আকাশে বা পাতালে হবে না, হবে এই মাটির উপর। তা হলে মাটি কিনতে হবে। অনেকে নিজের মতো জমি কিনে বাড়ি তৈরি করেন, অনেকে আবার ফ্ল্যাট বা তৈরি বাড়ি কেনেন। জ্যোতিষ মতে, টাকা থাকলেও সকলের বাড়ি বা জমি হয় না। তাই যারা বাড়ি কিনতে চান, প্রথমেই তাদের জন্মছক বা কোষ্ঠীটা মিলিয়ে দেখুন তাতে বাড়ি বা ফ্ল্যাট বা জমি এ জীবনে কেনার বা পাওয়ার যোগ আছে কি না।

Advertisement

(১) যাদের জন্মছকে চতুর্থ পতি স্বক্ষেত্রে বা উচ্চস্থ বা মিত্র গৃহে চতুর্থে অবস্থান করে, তাদের ভাগ্যে সুন্দর বাড়ি বা ফ্ল্যাট পাওয়ার যোগ রয়েছে।

(২) লগ্ন অথবা চন্দ্র, লগ্ন থেকে চতুর্থ ঘরে যদি শুভ ও বলশালী একাদশ পতি দৃষ্টি দেয় বা অবস্থান করে, তা হলে ফ্ল্যাট বা বাড়ি হবে।

Advertisement

(৩) লগ্ন বা চন্দ্র, লগ্ন থেকে চতুর্থ ভাবে বা চতুর্থ পতিকে মঙ্গল যদি পজিটিভ ভাবে দৃষ্টি দেয়, তা হলে ফ্ল্যাট বা বাড়ি বা জমি কেনা যাবে।

(৪) লগ্ন থেকে চতুর্থে লগ্ন পতি ও চতুর্থ পতি এবং অন্য কোনও শুভ গ্রহের শুভ দৃষ্টি পায় তবে আকস্মিক ভাবে বাড়ি বা ফ্ল্যাট হয়।

(৫) দশম পতি ও চতুর্থ পতি যদি পরস্পর কোয়াড্রেন্টে থাকে বা ট্রাইন আস্পেক্টে দেখে, তা হলে সেই জন্মছকের অধিকারীর বিশাল অট্টালিকা হয়।

(৬) চতুর্থ পতি ও দশম পতি যদি পরস্পরের মিত্র হয় এবং বলবান হয়, তা হলে প্রচুর জায়গা জমি সহ বাড়ি হয়ে থাকে।

(৭) শুভ বুধ যদি চতুর্থে থাকে, তা হলে শৈল্পিক ধাঁচের সুন্দর বাড়ি বা ফ্ল্যাট হয়ে থাকে।

(৮) শুভ চন্দ্র যদি চতুর্থে অবস্থান করে, তা হলে একটা মনোরম পরিবেশে ফ্ল্যাট বা বাড়ি হয়ে থাকে। কিন্তু এরা একটা নির্দিষ্ট সময় অন্তর ফ্ল্যাট বা বাড়ি পরিবর্তন করে থাকে। এদের আবার ভাল রকম চাষের জমিও থাকে।

(৯) বলবান রবি যদি চতুর্থে থাকে, তা হলে উত্তরাধিকার সূত্রে জাতক/জাতিকা বাড়ি পেয়ে থাকে। এরা যে বাড়ি বা ফ্ল্যাটে থাকে, সেটাতে পাতা বা ঘাসে ছাওয়া ছাদ থাকে। এদের আবার একের অধিক বাড়ি থাকে। তবে দুর্বল রবি চতুর্থে থাকলে আদৌ কোনও বাড়ি হয় না বা বাড়ি থাকলেও সেটা অন্যের অধিকারে চলে যায়।

(১০) চতুর্থে শুভ বৃহস্পতি থাকলে খুব শক্তিশালী মজবুত ও টেকসই বাড়ি জোটে।

(ক্রমশ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement