Tulsi Plant

বাড়িতে তুলসী গাছ থাকলে যে সব নিয়ম মেনে চলা প্রয়োজন

সংসারে সুখ-সমৃদ্ধি ধরে রাখতে চাইলে তুলসী গাছ রাখায় যেন কোনও অনিয়ম না হয় সেই বিষয়ে লক্ষ রাখতে হবে। বিশেষ কিছু নিয়ম রয়েছে যা বাড়িতে তুলসী গাছ রাখলে অবশ্যই মেনে চলতে হবে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৬
Share:

—প্রতীকী ছবি।

তুলসী গাছ একটি অত্যন্ত পবিত্র গাছ। তুলসী পাতা ছাড়া শ্রীবিষ্ণুর পুজো হয় না। কথিত রয়েছে, যে বাড়িতে তুলসী গাছ থাকে, সেই বাড়িতে সব সময় নারায়ণের আশির্বাদ বজায় থাকে। তবে একটা কথা মনে রাখা উচিত। তুলসী গাছ বাড়িতে থাকা যেমন খুবই মঙ্গলের বিষয়, তেমনই যদি বাড়িতে তুলসী গাছ রাখার পর কিছু অনিয়ম করা হয়, তা হলে অমঙ্গল হয়। হিন্দু বাড়িতে সকাল-সন্ধ্যা তুলসী গাছের পুজো করা হয়। সংসারে সুখ-সমৃদ্ধি ধরে রাখতে চাইলেও তুলসী গাছ রাখায় যেন কোনও অনিয়ম না হয় সেই বিষয়ে লক্ষ রাখতে হবে।বিশেষ কিছু নিয়ম রয়েছে যা বাড়িতে তুলসী গাছ রাখলে অবশ্যই মেনে চলতে হবে।

Advertisement

কী কী নিয়ম মানতে হবে তুলসী গাছ বাড়িতে থাকলে?

১) যদি তুলসী গাছ শুকিয়ে যায়, তা হলে সেটি তৎক্ষণাৎ বাড়ি থেকে সরিয়ে ফেলতে হবে। বাড়ির মধ্যে আর রাখা যাবে না। শুকিয়ে যাওয়া তুলসী গাছ হয় মাটিতে পুঁতে দিতে হবে, না হলে জলে ভাসিয়ে দিতে হবে।

Advertisement

২) তুলসী পাতা বা গাছ যেন আগুনে পুড়ে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

৩) সন্ধ্যার পর আর তুলসী পাতা তুলতে নেই। যদি রাতে প্রয়োজন হয়, তা হলে সকালেই তুলে রাখতে হবে।

৪) তুলসী পাতা সব সময় শুদ্ধ হাতে ও শুদ্ধ বস্ত্রে তুলতে হয়।

একাদশী, দ্বাদশী এবং পূর্ণিমা তিথিতে কোনও মতেই তুলসী গাছের পাতা ছিঁড়তে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement