কোন রাশির জাতক শিক্ষক হওয়ার উপযুক্ত দেখে নিন

জ্যোতিষ মতে ১২টি রাশির মধ্যে ৬টি রাশির জাতক/জাতিকারা শিক্ষক বা শিক্ষিকা হিসাবে সব থেকে উপযুক্ত।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৮ ০১:৪৬
Share:

জ্যোতিষ মতে ১২টি রাশির মধ্যে ৬টি রাশির জাতক/জাতিকারা শিক্ষক বা শিক্ষিকা হিসাবে সব থেকে উপযুক্ত।

Advertisement

পেশা হিসেবে শুধু ভাল রেজাল্ট বা উঁচু ডিগ্রি থাকলেই ভাল শিক্ষক বা শিক্ষিকা হওয়া যায় না। শিক্ষকতা একটা জন্মগত প্রবণতা। এটা গিফটেড, অর্জিত নয়। যেমন, ডাক্তারদের থাকে জন্মগত ‘হিলিং পাওয়ার’ যা অন্যকে সারিয়ে তোলে। বিচারকদের থাকে ‘জাজমেন্ট ইনস্টিঙ্কট’। বিভিন্ন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্মগত ভাবে এই সব প্রবণতা থাকে। বাইরের প্রথাগত শিক্ষা যেমন থাকতে হবে সেই সঙ্গে থাকতে হবে জন্মগত প্রবণতা।

‘সান সাইন অ্যাস্ট্রোলজি’র উপর ভিত্তি করে বলা হয়েছে, (১) কন্যা (২) বৃষ (৩) কর্কট (৪) মীন (৫) মকর (৬) মেষ।

Advertisement

(১) কন্যা (অগস্ট ২৩— সেপ্টম্বর ২২): কন্যার শিক্ষক/শিক্ষিকারা কোন বিষয় পড়াচ্ছেন সেটা বড় কথা নয়, সবচেয়ে বড় কথা, তারা যেটা পড়াচ্ছেন সেটা ভাল ভাবে অনুধাবন করে অন্তর দিয়ে। এরা শিক্ষকতা অন্তরে পোষণ করেন, আর তাই ছাত্রছাত্রীদের ভালবাসেন। এদের ভিতর এমন ক্ষমতা আছে যার জন্যে ছাত্রছাত্রীদের এঁরা ভীষণ ভাবে উদীপ্ত করতে পারেন। এরা ছাত্রছাত্রীদের ভিতর অতৃপ্ত জ্ঞানের ক্ষুধা জ্বালিয়ে দেন কারণ এরা নিজেরাও তাই।

(২) বৃষ (এপ্রিল ২০—মে ২০): কেন বৃষের জাতক/জাতিকাদের ভাল শিক্ষক বলব? তার কারণ এরা নিজেরা অক্লান্ত ভাবে প্রতি মুহূর্ত নিজেরাই শিখে চলেছেন। তারা শুধু পাঠ্য বিষয় শিখছেন তা নয়, পাঠ্যবিষয়ের বাইরে এমন অনেক কিছু শিখছেন যা ছাত্রছাত্রীদের উপকারে লাগে। ছাত্রছাত্রীদের স্বার্থে তাদের এই নিরন্তর শিখে চলাই তাদের সেরা শিক্ষকে পরিণত করে। তার উপর তাদের রয়েছে জন্মগত ভাবে ধৈর্যশীলতা এবং শুক্রের জাতক/জাতিকা বলে সূক্ষ্ম রূচিবোধ ও শিল্পবোধ। ফলে ছাত্রছাত্রীর প্রতি তারা বাড়তি মনযোগ দেন তাদের সুকোমল বৃত্তিগুলোকে প্রস্ফুটিত করার জন্যে।

(৩) কর্কট (জুন ২১—জুলাই ২২): কর্কট রাশির মধ্যে রয়েছে জন্মগত ভাবে মাতৃত্ব বা পিতৃত্ব ভাব। এর জন্য তাদের থাকে ভীষণ সহানুভূতি। এরা যেসব ছাত্রছাত্রীদের পড়ান, তাদের নিজেদের সন্তানের মতো ভাবেন। এই গুণ খুব কম লোকের থাকে। তা ছাড়া, এদের ভিতর আছে সৃষ্টিশীলতা। কারণ কর্কটের অধিপতি চন্দ্র। চন্দ্র হচ্ছে সমস্ত সৃষ্টিশীলতার কারণ। তাই এদের কাছে পড়ানো বা শেখানো হছে সৃষ্টিশীলতার একটি অংশ।

৪) মীন (ফ্রেব্রুয়ারি ১৯— মার্চ ২০): মীন হচ্ছে জন্মগত ভাবে নিত্যনতুন পরিকল্পনার কারক রাশি। শিক্ষা ক্ষেত্রে এরা প্রথা বিরোধী। ফলে মীনের শিক্ষক/শিক্ষিকারা শিক্ষাদানের ক্ষেত্রে প্রথাগত পদ্ধতির দিকে না হেঁটে নিত্যনতুন ভাবে ছাত্রছাত্রীদের কাছে গ্রহণযোগ্য পদ্ধতিতে শিক্ষা দিয়ে থাকে। এরা হয়ত কোনও ছায়াঘেরা গাছতলায় বসিয়ে প্রকৃতির বা কোনও নদীর বাঁকে ফাঁকা প্রান্তরে নির্জন প্রকৃতির মাঝে পাঠদান করে থাকে বা পাঠ্যবস্তুকে অভিনয়ের কায়দায় বা নাচের মাধ্যমে শিখিয়ে থাকেন। রবীন্দ্রনাথ এই জাতীয় শিক্ষার বিশেষ পক্ষপাতী ছিলেন। এই জন্যে ছাত্রছাত্রীদের মধ্যে মীনের শিক্ষক/শিক্ষিকাদের জনপ্রিয়তা বেশি।

আরও পড়ুন: আপনার স্বাস্থ্য কেমন যাবে, বলে দেবে জ্যোতিষ

(৫) মকর (ডিসেম্বর ২২—জানুয়ারি ১৯): এই ৬টি রাশির মধ্যে খুব পরিশ্রম করে ছাত্রছাত্রীদের যে সব শিক্ষক বা শিক্ষিকারা শেখান, তার মধ্যে সবার আগে থাকবেন মকরের শিক্ষক শিক্ষিকারা। এরা ছাত্রছাত্রীদের জন্য ভয়ঙ্কর আত্মত্যাগ করে থাকে। এর কারণ, জন্মগত ভাবে এরা বাস্তববাদী ও কঠোর পরিশ্রমী। এরা ছাত্রছাত্রীদের মনের দিকে তাকিয়ে বাস্তব জ্ঞানের ভিত্তিতে পাঠ দিয়ে থাকে। এরা শিক্ষার ক্ষেত্রে যেসব মেথডিক্যাল পদ্ধতি আছে, তা অনুসরণ করেন যা অনেকেই এড়িয়ে চলে।

(৬) মেষ (মার্চ ২১—এপ্রিল ১৯): ছাত্রছাত্রীদের যদি কেউ উদ্যমী করে গড়ে তোলে বা উদীপ্ত করে, তা হচ্ছে মেষের শিক্ষক। মেষ হচ্ছে অগ্নি রাশি। এদের আছে অফুরন্ত প্রাণশক্তি যা ছাত্রছাত্রীদের সব সময় উজ্জীবিত করে রাখে। শিক্ষা বা গবেষণার ক্ষেত্রে এমন অনেক দিক আছে সেখানে গাইড হিসেবে শিক্ষকদের আগে এগিয়ে এসে সিদ্ধান্ত নিতে হয়। সেখানে মেষের শিক্ষক/শিক্ষিকারা সবার আগে এসে তার যা কাজ আছে তা তারা করে থাকেন। মেষের শিক্ষক/শিক্ষিকারা সব সময় প্রাণবন্ত ও সতেজ থাকেন, এদের শিক্ষাদানের পদ্ধতি খুব আকর্ষণীয় হয়ে থাকে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement