Idol Gifting Tips

পছন্দের মানুষকে গণেশের মূর্তি উপহার দেওয়ার কথা ভাবছেন? দেওয়ার সময় কয়েকটি নিয়ম মেনে চলুন

মনে করা হয় কোনও বিশেষ দিনে পরিচিত বা কাছের মানুষকে যদি কোনও দেবতার মূর্তি বা ছবি উপহার দেওয়া হয়, তা হলে তা অত্যন্ত শুভ সঙ্কেত বোঝায়।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১৯:৫৮
Share:

—প্রতীকী ছবি।

ঈশ্বরের আশীর্বাদ ছাড়া আমরা কখনওই সুখ-সমৃদ্ধি বৃদ্ধি করতে পারব না। আমাদের সকল কামনাতেই রয়েছে ঈশ্বরের বসবাস। আমরা যখনই ভাল কিছু করতে যাই, ঈশ্বরের কৃপা নিয়েই তা শুরু করি।

Advertisement

মনে করা হয় কোনও বিশেষ দিনে পরিচিত বা কাছের মানুষকে যদি কোনও দেবতার মূর্তি বা ছবি উপহার দেওয়া হয়, তা হলে তা অত্যন্ত শুভ সঙ্কেত বোঝায়।

যখন আপনি কাউকে তাঁর সমৃদ্ধি কামনা করে এই ধরনের দেবতার মূর্তি উপহার দেন, তাতে কিছুটা হলেও পুণ্য আপনিও অর্জন করতে পারবেন।

Advertisement

তবে অবশ্যই মনে রাখতে হবে আগামী দিনে যদি কাউকে দেবতার মূর্তি উপহার হিসেবে দিতে হয়, মেনে চলতে হবে এই নিয়মগুলো

১) দেবতার মূর্তি উপহার দেওয়ার সময় অনেকেই স্টোনডাস্ট বা ধাতুর মূর্তি উপহার দিয়ে থাকেন। এই ধরনের মূর্তি পুজোর জন্য একেবারেই উপযুক্ত নয়, পুজোর জন্য মাটির বা পিতলের মূর্তি উপযুক্ত। তবে স্টোনডাস্ট বা ধাতুর মূর্তি ঘর সাজানোর জন্য শ্রেয়।

২) কোনও বাড়ির শুভকাজে যদি দেবতার মূর্তি উপহার হিসেবে দেওয়া হয় খেয়াল রাখতে তা যেন খুব বড় মাপের না হয়। এই ধরনের মাঙ্গলিক কাজে গণেশ বা শ্রীকৃষ্ণের ছোট মূর্তি উপহার দেওয়া খুব শুভ।

৩) যদি গণেশের মূর্তির শূঁড় ডান দিকে থাকে তা হলে এই ধরনের মূর্তি পুজো করা উচিত নয়। কারণ এই মূর্তি পুজোয় যদি কোনও ত্রুটি হয় তাঁর ফল ভয়ানক হয়। তাই এই ধরনের মূর্তি ঘর সাজানোর জন্য ভাল।

৪) বাড়ির প্রবেশদ্বারে অবশ্যই বাম দিকে শূঁড় বাঁকানো গণেশের মূর্তি রাখতে হবে, এতে বাড়ির শুভ শক্তি বজায় থাকে।

৫) গণেশের মূর্তির শূঁড় সোজা অবস্থায় রয়েছে এমন মূর্তি অত্যন্ত শুভ বলে মানা হয়। এতে ঘরের সুখ-শান্তির ভারসাম্য বজায় থাকে এবং সমৃদ্ধি বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement