Mars on Vastu

গৃহের দক্ষিণ দিকের সঙ্গে মঙ্গল গ্রহের সম্পর্ক আছে, বাস্তুশাস্ত্রে এই গ্রহের প্রভাব কেমন?

জ্যোতিষশাস্ত্র মতে মঙ্গল দেহের কারক। আগুন, বিদ্যুৎ , ভূমি , রাগ , অহংকার বোধ, ক্ষমতা ইত্যাদির উপর মঙ্গলের প্রভুত্ব। বাস্তুশাস্ত্রে মঙ্গলের দক্ষিণ দিকের উপর প্রভাব।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৪ ১২:২০
Share:

—প্রতীকী ছবি।

নয়টি গ্রহের সঙ্গে জ্যোতিষশাস্ত্রের যেমন সম্পর্ক, তেমনই সম্পর্ক বাস্তুশাস্ত্রেরও। নয়টি গ্রহের প্রতিটির সঙ্গে বাস্তুর বা গৃহের এক একটি দিক এবং এক একটি বস্তুরও সম্পর্ক রয়েছে।

Advertisement

জ্যোতিষশাস্ত্রের গুরুত্বপূর্ণ অংশ সৌরজগতের গ্রহ মঙ্গল। জ্যোতিষশাস্ত্র মতে মঙ্গল দেহের কারক। আগুন, বিদ্যুৎ , ভূমি , রাগ , অহংকার বোধ, ক্ষমতা ইত্যাদির উপর মঙ্গলের প্রভুত্ব। নাড়িজ্যোতিষ মতে মহিলাদের ক্ষেত্রে মঙ্গল স্বামীর কারক, পুরুষের ক্ষেত্রে ভাইয়ের কারক। দেখা যাক বাস্তুশাস্ত্রে মঙ্গলের কী প্রভাব।

বাস্তুশাস্ত্রে মঙ্গলের প্রভাব দক্ষিণ দিকের উপর । অর্থাৎ, গৃহের দক্ষিণ দিক মঙ্গলের আয়ত্তে। গৃহের দক্ষিণ দিকে শোয়ার ঘর করা যেতে পারে। গৃহের দক্ষিণ দিক গৃহস্বামীর এবং নববিবাহিত দম্পতির শোয়ার ঘরের জন্য আদর্শ । গৃহের দক্ষিণ দিক সম্প্রসারিত করে অর্থাৎ ঝুলবারান্দা বা একটু বাড়িয়ে কিছু নির্মাণ না করাই শ্রেয়। মঙ্গল অগ্নিকারক গ্রহ। গৃহের দক্ষিণ দিক গরম বা গরম নির্গত করে ওই ধরনের বস্তুর পক্ষে শুভ।

Advertisement

দক্ষিণ দিকের সমস্যা থাকলে গৃহস্বামী বা সহোদরের উচ্চ রক্তচাপ, হৃদ্‌যন্ত্রের সমস্যা, মানসিক সমস্যায় ভোগার আশঙ্কা বৃদ্ধি করে।

জন্মছকে মঙ্গলের সঙ্গে বুধ, শনি বা রাহুর সম্পর্ক বর্তমান থাকলে অবশ্যই গৃহের দক্ষিণ দিকে কিছু না কিছু সমস্যা লেগেই থাকে। সেই ক্ষেত্রে বাস্তু এবং জ্যোতিষশাস্ত্রের জ্ঞানসম্পন্ন অভিজ্ঞ ব্যক্তির পরামর্শ নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement