Auspicious days in July 2024

শ্রাবণ মাসে অন্নপ্রাশন ও নামকরণের শুভ দিনগুলি কী কী? দীক্ষা নেওয়ার জন্য কোন দিনগুলি শুভ?

শ্রাবণ মাসে বাড়ির খুদে সদস্যের অন্নপ্রাশন দেবেন ভাবছেন? শুভ দিনগুলি দেখে নিন।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৮:৪৫
Share:

—প্রতীকী ছবি।

যে চান্দ্রমাসে সাধারণত শ্রবণা বা তার পূর্বের নক্ষত্রে পূর্ণিমার অন্ত হয়, তাকে ‘চান্দ্র শ্রাবণ’ মাস বলে। সূর্যের কর্কট রাশিতে থাকার সময়েই তার সম্ভাবনা। এই কারণে সূর্যের কর্কট রাশিতে থাকার সময়কাল ‘সৌর শ্রাবণ’ নামে পরিচিত।

Advertisement

শ্রাবণ মাসে অন্নপ্রাশনের শুভ দিন–

২৪ শ্রাবণ, ৯ অগস্ট, শুক্রবার।

Advertisement

অমৃতযোগ– সকাল ৬টা ৫৮ মিনিটের মধ্যে এবং ৭টা ৫০ মিনিটের পরে ১০টা ২৪ মিনিটের মধ্যে ও ১২টা ৫৮ মিনিটের পরে ২টো ৪১ মিনিটের মধ্যে এবং ৪টে ২৪ মিনিটের পরে অস্তাবধি। রাত ৭টা ৩৬ মিনিট থেকে ৯টা ৬ মিনিটের মধ্যে।

মাহেন্দ্র যোগ– রাত ১০টা ৩৫ মিনিট থেকে ১১টা ১৯ মিনিটের মধ্যে ও ৩টে ৪৭ মিনিট থেকে উদয়াবধি।

২৯ শ্রাবণ, ১৪ অগস্ট, বুধবার। (সকাল ১০টা ২৪ মিনিট থেকে অন্নপ্রাশন)।

অমৃতযোগ– সকাল ৬টা ৫৯ মিনিটের মধ্যে ও ৯টা ৩৩ মিনিটের পরে ১১টা ১৫ মিনিটের মধ্যে, ৩টে ৩১ মিনিট গতে ৫টা ১৩ মিনিটের মধ্যে। সন্ধ্যা ৬টা ৫০ মিনিট থেকে ৯টা ৪ মিনিটের মধ্যে, ১টা ৩৩ মিনিট থেকে উদয়াবধি।

মাহেন্দ্র যোগ– সকাল ১টা ৪৮ মিনিট থেকে ৩টে ৩১ মিনিটের মধ্যে। রাত ৯টা ৪ মিনিট থেকে ১০টা ৩৩ মিনিটের মধ্যে।

শ্রাবণ মাসে নামকরণের শুভ দিন–

১ শ্রাবণ, ১৭ জুলাই, বুধবার। ৬ শ্রাবণ, ২২ জুলাই, সোমবার। ১৫ শ্রাবণ, ৩১ জুলাই, বুধবার। ১৬ শ্রাবণ, ১ অগস্ট, বৃহস্পতিবার। ২৪ শ্রাবণ, ৯ অগস্ট, শুক্রবার। ২৭ শ্রাবণ, ১২ অগস্ট, সোমবার।

শ্রাবণ মাসে শান্তি-স্বস্ত্যয়নের শুভ দিন-

১ শ্রাবণ, ১৭ জুলাই, বুধবার। ৫ শ্রাবণ, ২১ জুলাই, রবিবার। ৬ শ্রাবণ, ২২ জুলাই, সোমবার। ১২ শ্রাবণ, ২৮ জুলাই, রবিবার। ১৫ শ্রাবণ, ৩১ জুলাই, বুধবার। ১৬ শ্রাবণ, ১ অগস্ট, বৃহস্পতিবার। ২৪ শ্রাবণ, ৯ অগস্ট, শুক্রবার। ২৬ শ্রাবণ, ১১ অগস্ট, রবিবার। ২৭ শ্রাবণ, ১২ অগস্ট, সোমবার।

শ্রাবণ মাসে দীক্ষা গ্রহণের শুভ দিন-

১ শ্রাবণ, ১৭ জুলাই, বুধবার। ৫ শ্রাবণ, ২১ জুলাই, রবিবার। ৮ শ্রাবণ, ২৪ জুলাই, বুধবার। ৯ শ্রাবণ, ২৫ জুলাই, বৃহস্পতিবার। ১২ শ্রাবণ, ২৮ জুলাই, রবিবার। ২২ শ্রাবণ, ৭ অগস্ট, বুধবার। ২৪ শ্রাবণ, ৯ অগস্ট, শুক্রবার। ২৬ শ্রাবণ, ১১ অগস্ট, রবিবার। ২৭ শ্রাবণ, ১২ অগস্ট, সোমবার। ৩১ শ্রাবণ, ১৬ অগস্ট, শুক্রবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement