Lychhe Side Effects

লিচু খাওয়া শরীরের পক্ষে ভাল, কিন্তু খালি পেটে খেলে কী কী সমস্যা হতে পারে?

ভরা পেটে লিচু খেলে বিশেষ কোনও সমস্যা হওয়ার কথা নয়। তেমনি খালি পেটে খেলে আবার কিছু মুশকিল হতে পারে। খালি পেটে লিচু খাওয়ার কিছু সমস্যা রয়েছে। সেগুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৪ ১৭:১৬
Share:

লিচু খান, তবে খালি পেটে নয়। ছবি: সংগৃহীত।

গরমের বাজারে বাঙালির প্রিয় নানা প্রজাতির আমের সঙ্গে সমানতালে চাহিদার নিরিখে পাল্লা দিচ্ছে লিচু। অন্য ফল খেতে না চাইলেও একটা-দুটো লিচুতে বাড়ির খুদের মন ভরে না। তেমনি লিচুর প্রতি অগাধ ভালবাসা রয়েছে বড়দেরও। সুমিষ্ট এই ফল যে শুধু স্বাদে আহ্লাদ দেয়, তা নয়। লিচুর কিন্তু পুষ্টিগুণ রয়েছে। পটাশিয়াম, ফাইবার, প্রোটিনে ভরপুর লিচু পরিমিত পরিমাণে খেলে শরীরের অনেক উপকারে লাগে। তবে পরিমিত পরিমাণে খাওয়ার বিষয়টি মাথায় রাখতে হবে। ভরা পেটে লিচু খেলে বিশেষ কোনও সমস্যা হওয়ার কথা নয়। তেমনি খালি পেটে খেলে আবার কিছু মুশকিল হতে পারে। খালি পেটে লিচু খাওয়ার কিছু সমস্যা রয়েছে। সেগুলি কী?

Advertisement

স্থূলতা

পরিমিত পরিমাণে লিচু খেলে সাধারণত সমস্যা হওয়ার কথা নয়। তবে, খেতে ভাল লাগছে বলেই যদি মুঠো মুঠো লিচু খেয়ে ফেলেন, তা হলে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়। বিশেষ করে খালি পেটে লিচু খাওয়া একেবারেই ঠিক নয়। তা হলে এই সমস্যা আরও বেড়ে যায়।

Advertisement

রক্তচাপ কমে যাওয়া

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে লিচু। কিন্তু যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা নেই, তাঁরা যদি খালি পেটে বেশি পরিমাণে লিচু খেয়ে নেন, তা হলে রক্তচাপ কমে উল্টো বিপত্তি হতে পারে। ঝুঁকি এড়াতে তাই খালি পেটে লিচু না খাওয়াই শ্রেয়।

অ্যালার্জি

কোনও খাবার থেকে অ্যালার্জি হওয়ার প্রবণতা থাকলে, লিচুর বিষয়ে সচেতন হতে হবে। চিকিৎসকেরা বলছেন, অতিরিক্ত লিচু খেলে ত্বকে র‌্যাশ, চুলকানির মতো সমস্যা হতে পারে। কারও কারও ক্ষেত্রে শ্বাসকষ্টের লক্ষণও প্রকাশ পায়। বিশেষ করে খালি পেটে লিচু খাওয়া একেবারেই বারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement