Lemon With Dal Benefits

ডালের সঙ্গে লেবুর রস মিশিয়ে খান, এই অভ্যাস কি আদৌ শরীরের পক্ষে ভাল?

ডালের সঙ্গে লেবু মিশিয়ে নিলে কি বাড়তি পুষ্টিগুণ যোগ হয়? কী বলছেন পুষ্টিবিদেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৬
Share:

ডালের সঙ্গে পাতিলেবু খেলে কোনও উপকার হবে? ছবি: সংগৃহীত।

ভাতের সঙ্গে ডাল মেখে, পাতিলেবু চিপে নিলে খাবারের স্বাদ ও গন্ধ দুই-ই বদলে যায়। পাতিলেবুর বদলে গন্ধরাজ লেবুর যুগলবন্দিও বেশ। কিন্তু ডালের সঙ্গে লেবু খাওয়ার এই অভ্যাস কি আদৌ স্বাস্থ্যসম্মত?

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে। যা রোগ প্রতিরোধে সাহায্য করে। ভাত-ডালের সঙ্গে লেবুর সঙ্গতে ভিটামিন যুক্ত হয়, তবে উপকার শুধু এইটুকুতেই সীমাবদ্ধ নয়। খাদ্যের পুষ্টিগুণ শোষণে লেবুর রসের বিশেষ ভূমিকা থাকে।

ডাল থাকে প্রচুর পরিমাণে প্রোটিন ও উদ্ভিজ্জ আয়রন। আয়রন শরীরের পক্ষে খুবই জরুরি। এর অভাব হলে রক্তাল্পতা দেখা দিতে পারে। পুষ্টিবিদরা বলছেন, উদ্ভিদ থেকে যে আয়রন পাওয়া যায়, তা হল ‘নন হিম আয়রন’। এই ধরনের আয়রন মানবদেহ চট করে শোষণ করতে পারে না। প্রাণিজ উৎস থেকে যে আয়রন পাওয়া যায়, তাকে বলে ‘হিম আয়রন’। এই ধরনের আয়রন শরীরের পক্ষে শোষণ করা অপেক্ষাকৃত সহজ। এ ক্ষেত্রে ডালে থাকা ‘নন হিম আয়রন’ শোষণে সাহায্য করে লেবুর রসে থাকা ভিটামিন সি।

Advertisement

ডালের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিলে শুধু বাড়তি ভিটামিন মেলে না, এই ভিটামিন ডালে থাকা আয়রন শোষণের মাধ্যমে খাদ্যের পুষ্টিগুণও বাড়িয়ে তোলে। পাশাপাশি, লেবুতে থাকা টকভাবের জন্য খাবারের স্বাদও বৃদ্ধি পায়। বিশেষত অরুচির মুখে লেবুর টক স্বাদ রুচি ফেরাতে সাহায্য করে। ডালে লেবু মিশিয়ে খেলে তা হজমেও সহায়ক হয়। এ ছাড়া, ভিটামিন সি-এর গুণে শুধু রোগ-ব্যাধি দূরে থাকে না, এতে ত্বক, চুলের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement