Dried Fig or Anjeer Benefits

একটু-আধটু খিদে পেলে কামড় বসাতে পারেন শুকনো ডুমুরে, এর উপকার জানলে অবাক হবেন

বেড়াতে যাচ্ছেন? ট্রেন বা গাড়িতে মুখ চালানোর জন্য রাখতে পারেন শুকনো ডুমুর। কম ক্যালোরির হালকা মিষ্টি ফলটি দ্রুত শরীরে শক্তি জোগাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৯
Share:

শুকনো ডুমুর কেন খাবেন? ছবি: সংগৃহীত।

ফলের দোকানে পাওয়া যায়। দেখতে কিছুটা গোল গোল চ্যাপ্টা। পরিচিতি আঞ্জির নামেই। তবে এটা হল আসলে শুকনো ডুমুর। কিছুটা মুচমুচে হালকা মিষ্টি স্বাদের শুকনো ডুমুর বা অঞ্জির ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এর পুষ্টিগুণের জন্য। পুষ্টিবিদেরা বলছেন, এই ফলটি আয়রন, ম্যাগনেশিয়াম, কপার, ফাইবার ও বহুবিধ ভিটামিনে পরিপূর্ণ। অফিসে বসেই হোক বা দূরপাল্লার ট্রেনে, অল্প খিদের মুখে শুকনো ডুমুরে কামড় দিলে কী উপকার মিলবে জানেন কি?

Advertisement

১. শুকনো ডুমুরে থাকে প্রচুর ফাইবার। ফাইবারে সমৃদ্ধ খাবার বিপাকহার বৃদ্ধিতে ও শরীর ভাল রাখতে সাহায্য করে। পাশাপাশি, শুকনো ডুমুর বা অঞ্জির অল্প খেলেই পেট ভরে যায়। চট করে খিদেও পায় না। শরীরে ক্যালোরির মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এটি।

২.ডুমুরে রয়েছে অ্যাবসেসিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড, ক্লোরোজেনিক অ্যাসিড— যা রক্তে শর্করার ভারসাম্য নিয়ন্ত্রণ করে।

Advertisement

৩. শরীরে দু’ধরনের ব্যাক্টেরিয়া থাকে— ভাল ও খারাপ। ভাল ব্যাক্টেরিয়া পুষ্টি শোষণে ও হজমে সাহায্য করে। প্রোবায়োটিক ভাল ব্যক্টেরিয়ার বৃদ্ধিতে সহায়তা করে। শুকনো ডুমুর প্রোবায়াটিকের অন্যতম উৎস।

৪. শুকনো ডুমুরে থাকা পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও আয়রন শরীরে প্রয়োজনীয় খনিজের ঘাটতি পূরণ করে। কম ক্যালোরির এই ফল পুষ্টিগুণে ভরপুর। ফলে যাঁরা মেদ ঝরাতে চাইছেন, তাঁরা খাদ্যতালিকায় রাখতে পারেন ফলটিকে।

৫. অত্যধিক পরিশ্রমে শরীর ক্লান্ত হয়ে পড়লে দ্রুত শক্তি জোগাতে পারে শুকনো ডুমুর। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যা শরীরে তরলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। পেশি মজবুত রাখতেও শুকনো ডুমুর কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement