Nosebleeds in children

শিশুর নাক থেকে হঠাৎ রক্ত বেরোচ্ছে? আতঙ্কিত না হয়ে বাবা-মায়েদের কী করণীয় বুঝিয়ে বললেন চিকিৎসক

শিশুর নাক দিয়ে রক্ত বেরোনোর কারণ অনেক হতে পারে। যদি বার বার এমন হয় এবং আনুষঙ্গিক আরও কিছু লক্ষণ দেখা দেয়, তা হলে সাবধান হতে হবে। জরুরি পরামর্শ চিকিৎসকের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৯
Share:

শিশুর নাক থেকে রক্ত বেরোচ্ছে, কী করবেন? প্রতীকী ছবি।

শিশুর নাক থেকে আচমকা রক্ত বেরোলে আতঙ্কে কাঁটা হয়ে যান বাবা-মায়েরা। উদ্বেগের কারণে ভুল ওষুধ খাইয়ে ফেলে বা মলম লাগিয়ে দিয়ে বিপদ আরও বাড়িয়ে তোলেন। অনেক শিশুর ক্ষেত্রেই দেখা যায়, হঠাৎই নাক থেকে রক্ত বার হচ্ছে। এমন পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে কী করা উচিত, তা জেনে রেখা ভাল।

Advertisement

কী কী কারণে নাক থেকে রক্ত বেরোতে পারে?

এই বিষয়ে শিশুরোগ চিকিৎসক প্রিয়ঙ্কর পালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি আনন্দবাজার অনলাইনকে বলেন, “অনেক শিশুরই নাক খোঁটার অভ্যাস থাকে। এই কারণে নাকের ভিতরের নরম চামড়া ছিঁড়ে গিয়ে রক্ত বেরোতে পারে। আবার দীর্ঘ দিন ধরে সর্দিতে ভুগলে নাকের ভিতর বার বার হাত দিয়ে খোঁচাখুঁচি করে শিশুরা, তার জন্যও রক্ত বেরোতে পারে। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, নাকের ভিতরের ত্বক শুষ্ক হয়ে রক্ত বেরোচ্ছে। এটা খুব ভয়ের কিছু নয়, তবে সাবধান থাকতে হবে।”

Advertisement

শিশুরোগ চিকিৎসক বুঝিয়ে বললেন, নাকের মাঝখানের অংশে যে দু’টি ভাগ থাকে তাকে বলে সেপ্টাম। এরই খুব নরম অংশ হল ‘লিটল’স এরিয়া’, যাকে বলা হয় ‘কিসেলবাক প্লেক্সাস’। ওই অংশে প্রচুর রক্তজালিকা থাকে। অনেক শিশুরই নাক খোঁটা বা বার বার নাকে হাত দেওয়ার অভ্যাসের কারণে, সেপ্টামের ওই স্পর্শকাতর অংশটির রক্তজালিকাগুলি ছিঁড়ে যায়। তখন রক্ত বেরোতে থাকে।

শিশুদের নাক দিয়ে রক্ত বেরোনোর আরও অনেক কারণ থাকতে পারে। অভিভাবকেরা খেয়াল করবেন, শিশু পড়ে গিয়ে নাকে আঘাত পেয়েছে কি না। তেমন হলে বরফ লাগালে ব্যথা ও রক্ত পড়া কমবে। আবার নাকের ভিতর পাল্প হলে বা ‘ব্লিডিং ডিজ়অর্ডার’-এর কারণেও রক্ত বেরোতে পারে। একে বলা হয় হিমোফিলিয়া। এ ক্ষেত্রে বারে বারেই রক্তপাত হতে পারে। তখন চিকিৎসকের কাছে যেতে হবে। অ্যালার্জি জনিত কারণেও রক্ত বেরোতে পারে। অনেক শিশুরই অ্যালার্জিক রাইনিটিস থাকে, তখন ধুলোবালি, ফুলের রেণু বা ঠান্ডা লাগলে অ্যালার্জি হতে পারে। নাক থেকে অনবরত জল পড়ে, হাঁচি হতে থাকে। সেই সময়েও নাকের ভিতরের ত্বক ছিঁড়ে রক্ত বেরোতে পারে।

আবার আবহাওয়ার পরিবর্তনের কারণে সাইনুসাইটিস, অ্যাডিনয়েডাইটিস-এর সমস্যা থেকেও নাক থেকে রক্ত বেরোতে পারে।

বাবা-মায়েরা কী কী করবেন?

সবচেয়ে আগে জরুরি মাথা ঠান্ডা রেখে শিশুকে শান্ত করা। চিকিৎসক বলছেন, “বাড়ির বড়রা আতঙ্ক করলে শিশুও কান্নাকাটি করবে, ভয় পাবে, তখন পরিস্থিতি আরও বিগড়ে যাবে। নাক থেকে রক্ত বেরোতে দেখলেই সবচেয়ে আগে শিশুর নাক হালকা করে চেপে ধরে মাথা ঝুঁকিয়ে রাখতে হবে। না হলে রক্ত গলায় গিয়ে বমি হতে পারে। তখন মনে হবে, মুখ দিয়ে রক্ত উঠছে। ভয় আরও বাড়বে।”

ওই অবস্থায় শিশুর মাথা যেন পিছনে হেলে না থাকে অথবা শিশুকে শোয়ানো যাবে না।

যে নাসারন্ধ্র থেকে রক্ত পড়ছে, সেটিকে পরিষ্কার রুমাল বা টিস্যু দিয়ে বেশ কিছু ক্ষণ, অন্তত মিনিট পনেরো চেপে ধরে থাকুন। শিশুকে বলুন অন্য নাসারন্ধ্র বা মুখ দিয়ে শ্বাস নিতে।

কোনও রকম ব্যথানাশক ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়ানো যাবে না। অ্যাসপিরিন, আইবুপ্রোফেন জাতীয় ওষুধ খাওয়ানো ঠিক হবে না। এতে সমস্যা আরও বাড়বে।

স্যালাইন ড্রপ বারে বারে অন্তত দিনে ৫ থেকে ৬ বার দিতে হবে।

নাকের ভিতর টিউমারের কারণেও রক্ত বেরোতে পারে। তবে তা বড় সমস্যা। যদি বার বার রক্ত বেরোতে থাকে এবং সেই সময়ে মাথাব্যথা, চোখে কম দেখার মতো সমস্যা দেখা দেয়, তা হলে দেরি না করে চিকিৎসকের কাছে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement