Digestion Problems

কোন কোন বদভ্যাসের কারণে হচ্ছে বদহজম? সারবে কী ভাবে?

রোজের কিছু বদভ্যাসের কারণেই হজমের গোলমাল হচ্ছে। মুঠো মুঠো অ্যান্টাসিডে তা সারবে না। হজমের সমস্যা থেকে রেহাই পেতে হলে প্রথমে অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৮:৫০
Share:

বদহজম থেকে রেহাই পাওয়ার সহজ কিছু কৌশল শিখে নিন। ছবি: ফ্রিপিক।

সমস্যায় কমবেশি সকলকেই ভুগতে হয়। একটু বেশি খেয়ে ফেললে কিংবা ভাজাভুজি খেলেই অম্বলে গলা-বুক জ্বলতে থাকে। ভর সন্ধেয় তেল জবজবে তেলেভাজা বা চপে কামড় বসালেই পেট আইঢাই করতে শুরু করে। বাঙালির ঘরে ঘরে এখন হজমের গন্ডগোল। চিকিৎসকেরা জানাচ্ছেন, রোজের কিছু বদভ্যাসের কারণেই হজমের গোলমাল হচ্ছে। মুঠো মুঠো অ্যান্টাসিডে তা সারবে না। হজমের সমস্যা থেকে রেহাই পেতে হলে প্রথমে অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখতে হবে। না হলে কোনও ভাবেই পেটের রোগ সারবে না।

Advertisement

কেন হচ্ছে বদহজম, সারবে কীসে?

ডায়েটের ধার ধারেন না যাঁরা, তাঁরা বাইরের তেলমশলাদার খাবার একদম বন্ধ করে দিন। রাস্তার খাবার বেশি খেলেই কিন্তু হজমের সমস্যা বাড়বে।

Advertisement

ফ্রিজ থেকে বের করেই খেয়ে নেবেন না। খাবার ভাল করে গরম করে খান। টাটকা খাবার খাওয়ার চেষ্টা করুন। বেশি দিন ধরে ফ্রিজে রাখা বাসি খাবার খেলেই বদহজম হবে।

ঘুম ভাঙলে বিছানায় বসে চা বা কফি খাওয়ার অভ্যাস থাকলে, তা ছেড়ে দিন। বদলে দিন শুরু করুন এক গ্লাস জল খেয়ে। অনেকেই খালি পেটে উষ্ণ জলে লেবুর রস দিয়ে খেয়ে থাকেন। এই অভ্যাসও ভাল।

সকালে জলখাবারে রাখুন ওট্‌স, বার্লি, চিয়া, আপেল, বিন্‌স বা বিভিন্ন রকম দানাশস্য। সকাল সকাল পরোটা খাওয়ার অভ্যাস থাকলে তা ত্যাগ করুন।

অভ্যাস বসে নয়, বরং খিদে পেলে তবেই খান। চোখের খিদেতেই বেশি খাওয়া হয়ে যায়। তাতেও হজমের গোলমাল হতে পারে।

প্রাতরাশ বাদ দেবেন না। অনেকেই দেরি করে ঘুম থেকে ওঠার কারণে প্রাতরাশ না খেয়ে বেরিয়ে যান, তার পর দুপুরে প্রচুর খেয়ে ফেলেন। বদহজমের সূত্রপাত হয় এখান থেকেই। দিনে ছোট ছোট ৬টা মিল খান। দুটি মিলের মধ্যে যেন লম্বা সময়ের ব্যবধান না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement