Honey

শুধু সর্দি-কাশি, জ্বর নয়, মধু অন্য ৩ অসুখও সামাল দিতে পারে, সেগুলি কী?

শুধু ঠান্ডা লাগা নয়, শরীরের অন্যান্য অসুস্থতা সামাল দিতেও মধু সত্যিই কার্যকর। মধু কোন শারীরিক সমস্যার দাওয়াই হতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৮:০৬
Share:

বহু রোগের দাওয়াই মধু। ছবি: সংগৃহীত।

শরীরের খেয়াল রাখতে মধুর জুড়ি মেলা ভার। থকথকে গাঢ় বাদামি রঙের এই মিষ্টি খাবারের স্বাস্থ্যগুণ অপরিসীম। মধুতে রয়েছে ভিটামিন, এনজাইম, খনিজের মতো উপাদান, যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। বিশেষ করে ঠান্ডা লেগে সর্দি-কাশির সমস্যায় মধু ঘরোয়া দাওয়াই হিসাবে কার্যকরী। তবে শুধু ঠান্ডা লাগা নয়, শরীরের অন্যান্য অসুস্থতা সামাল দিতেও মধু সত্যিই কার্যকর। মধু কোন শারীরিক সমস্যার দাওয়াই হতে পারে?

Advertisement

১) সাইনাস সংক্রান্ত সমস্যার নেপথ্যে আবহাওয়ার পরিবর্তন এবং দূষণ। সংক্রমণের ফলে ভাইরাসগুলি সাইনাসগ্রন্থির পথ রুদ্ধ করে রাখে। বাতাস চলাচলে সমস্যা সৃষ্টি করে। শ্লেষ্মা জমে এবং আমাদের অস্বস্তি বাড়িয়ে দেয়। অন্যদিকে মধুতে প্রাকৃতিক ভাবে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল যৌগগুলি সংক্রমণ দূর করতে এবং প্রদাহ কমাতে সাহায্য করে।

২) মুখের ভিতর শ্লেষাঘটিত কোনও ঘা বা ক্ষত হলে, তা চট করে সারতে চায় না। কিছু খেতে গেলেই জ্বালা করে, ব্যথা করে। মধু হল প্রাকৃতিক অ্যান্টি-বায়োটিক। তাই ঘা সারাতে ওষুধের উপর ভরসা না করে, মধু খেয়ে দেখুন।

Advertisement

৩) ব্যস্ততম জীবনে অনিদ্রা হল রোজের সঙ্গী। কিন্তু দীর্ঘ দিন সঠিক সময়ে না ঘুমোলে শরীর খারাপ হওয়া স্বাভাবিক। পরবর্তীকালে ঘুমের ওষুধই ভরসা। তবে মধু এই সমস্যার সমাধান করতে পারে। রাতে ঘুমোতে যাওয়ার আগে হালকা গরম দুধে এক চামচ মধু এবং এক চিমটে হলুদ মিশিয়ে খেলে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement