Foods to avoid with Ripe Papaya

জলখাবারের সঙ্গে পাকা পেঁপে থাকা চাই! সঙ্গে আর কোন কোন খাবার খেলে বিপদ বাড়বে?

শুধু পেঁপে খেলে কোনও সমস্যা নেই, কিন্তু কিছু খাবার পেঁপের সঙ্গে না খাওয়াই ভাল। তা হলে পেঁপের উপকার তো মিলবেই না, বরং হিতে বিপরীত হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ২১:০৫
Share:

পাকা পেঁপের সঙ্গে কী কী খাওয়া যাবে না? ছবি: সংগৃহীত।

জলখাবারে যা-ই থাকুক, সঙ্গে পাকা পেঁপে চাই-ই চাই। হজমের গোলমাল কমানো থেকে প্রতিরোধ শক্তি বৃদ্ধি— পেঁপের অনেক গুণ। কোষ্ঠকাঠিন্য নিরাময় বলুন বা ত্বকের জেল্লা বৃদ্ধি করা— সামগ্রিক ভাবে সুস্থ থাকতেও পেঁপের জুড়ি মেলা ভার। চিকিৎসক থেকে পুষ্টিবিদ— সকলেই পেঁপে খাওয়ার পরামর্শ দেন। পেঁপে শরীরকে টক্সিনমুক্ত রাখতেও সাহায্য করে। তবে শুধু পেঁপে খেলে কোনও সমস্যা নেই, কিন্তু কিছু খাবার পেঁপের সঙ্গে না খাওয়াই ভাল। তা হলে পেঁপের উপকার তো মিলবেই না, বরং হিতে বিপরীত হবে।

Advertisement

উচ্চ প্রোটিনযুক্ত খাবার

প্রোটিন শরীরের জন্য অত্যন্ত উপকারী। প্রোটিনের অভাবে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। কিন্তু পেঁপের সঙ্গে প্রোটিন সমৃদ্ধ খাবার একেবারেই খাবেন না। তাতে পেটের গোলমাল দেখা দিতে পারে। হজমের সমস্যাও হতে পারে। তাই পাকা পেঁপের সঙ্গে মাংস, ডিম— এ ধরনের খাবার খাবেন না। এমনকি, একই দিনে না এগুলি একসঙ্গে খাওয়াই ভাল।

Advertisement

দই

দই খাওয়া তো শরীরের পক্ষে খুবই ভাল। তবে পেঁপের সঙ্গে দই খাওয়া একেবারেই ভাল নয়। শুধু দই নয়, দুগ্ধজাত যে কোনও খাবারই পেঁপের সঙ্গে না খাওয়া উচিত। এতে পেটে অস্বস্তি হতে পারে, হজমের গোলমাল দেখা দিতে পারে, আরও অনেক শারীরিক সমস্যার ঝুঁকি বাড়তে পারে। তাই সুস্থ থাকতে এই খাবারগুলি একসঙ্গে না খাওয়াই ভাল।

উচ্চমাত্রার ফ্যাট যুক্ত খাবার

পেঁপেতে ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। এ বার পেঁপের সঙ্গে যদি ক্রিম, চিজ়ের মতো উচ্চমাত্রার ফ্যাট যুক্ত খাবার খান, তা হলেই মুশকিল। হজম করতে সমস্যা হবে। পেট ভার, পেট ফাঁপার মতো নানা অসুবিধাও দেখা দিতে পারে।

সাইট্রাসজাতীয় ফল

সাইট্রাস জাতীয় ফল বলতে লেবুর কথাই প্রথমে মাথায় আসে। পেঁপের সঙ্গে ভুলেও লেবু খাবেন না। এই দু’টি ফল একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। পেটের নানা সমস্যা হতে পারে। অনেকেই পাকা পেঁপের উপর লেবুর রস ছড়িয়ে নেন। এতে খেতে সুস্বাদু লাগলেও শরীরের জন্য একেবারেই ভাল নয় এই ধরনের খাদ্যাভ্যাস।

চা, কফি একেবারেই নয়

পেঁপের মধ্যে রয়েছে ‘প্যাপেইন’ এবং চা, কফির মধ্যে ‘ক্যাফিন’। এই দু’টি উপাদান একসঙ্গে শরীরে নানা রকম জটিলতা সৃষ্টি করতে পারে। যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাঁদের জন্য এই দুই খাবারের যোগ বিপজ্জনক হয়ে উঠতে পারে। হজমের সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে পাকা পেঁপে এবং চা কিংবা কফি একসঙ্গে খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement