Not Eating

কম খাওয়াদাওয়া করছেন না তো? কোন লক্ষণগুলি দেখে সতর্ক হবেন?

কয়েকটি লক্ষণ দেখলে বুঝতে পারবেন, আপনি প্রয়োজনের তুলনায় অনেক কম খাওয়াদাওয়া করছেন। রইল সেই লক্ষণগুলি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৮:২২
Share:

কম খাওয়াদাওয়া করছেন না তো? ছবি: সংগৃহীত।

এক দিকে ডায়েটের হাতছানি, অন্য দিকে ব্যস্ততার কারণে কম খাওয়াদাওয়া— সব মিলিয়ে পুষ্টির অভাব ঘটছে শরীরে। আসলে শরীরে পর্যাপ্ত খাবারের অভাব তৈরি হয়েছে কি না, তা নিজে থেকে বোঝা দুষ্কর। তবে কয়েকটি লক্ষণ দেখলে বুঝতে পারবেন, আপনি প্রয়োজনের তুলনায় অনেক কম খাওয়াদাওয়া করছেন। রইল সেই লক্ষণগুলি।

Advertisement

১) রক্তচাপ যদি হঠাৎ করে কমে যায়, অনেকে সেটাকে ডায়াবিটিস বলে ভুল করেন। কিন্তু দীর্ঘ সময় না খেয়ে থাকলে অনেকেরই খিদের কারণে মাথা ঘুরতে পারে। রক্তচাপ হঠাৎ কমে গেলে এমন হতেই পারে। প্রত্যেক দিন যদি আপনি অনেক বেলা পর্যন্ত না খেয়ে থাকেন, তা হলে শরীর দুর্বল হয়ে পড়বেই। এতে শরীরে হরমোনের তারতাম্যও হতে পারে।

২) নানা রকম শারীরিক সমস্যা হলেই চুল পড়তে পারে। কিন্তু যদি ঠিক করে খাওয়াদাওয়া না করেন, আর শরীরে পর্যাপ্ত প্রোটিন না যায়, তা হলেও চুল পড়তে পারে। যদি দেখেন যে শরীর অন্য সে রকম কোনও অসুস্থতার লক্ষণ নেই, শুধুই চুল পড়ছে, তা হলে বুঝতে হবে অপুষ্টির জন্যই এমন হচ্ছে।

Advertisement

৩) অনেক সময় নানা রকম ডায়েট করতে গিয়ে অনেকেই কার্বোহাইড্রেট এড়িয়ে চলেন। কিংবা অজান্তেই হয়তো খাবারে ফাইবারের পরিমাণ কম হচ্ছে। তাতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যায়। কোনও কারণ ছাড়াই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিলে সতর্ক হওয়া জরু

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement