Vitamin Deficiency

৩ খাবার: সারা ক্ষণ খেতে ইচ্ছা করলে বুঝতে হবে শরীরে কিছু ভিটামিনের অভাব রয়েছে

বিভিন্ন গবেষণা জানাচ্ছে, শরীরে ভিটামিনের অভাবের কারণেও এমন হতে পারে। কোন খাবার কোন ভিটামিনের ঘাটতির ইঙ্গিত দেয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৬:০৭
Share:

কোন খাবার কোন ভিটামিনের ঘাটতির ইঙ্গিত দেয়? ছবি: সংগৃহীত।

মোটা হয়ে যাওয়ার চোখ রাঙানি যতই থাক, মাঝেমাঝেই নানা খাবার খেতে ইচ্ছা করে। নানা ধরনের খাবার খাওয়ার হঠাৎ হঠাৎ বাসনা অনেক সময় ‘বিঞ্জ ইটিং’ বলে মনে হতে পারে। তবে বিভিন্ন গবেষণা জানাচ্ছে, শরীরে ভিটামিনের অভাবের কারণেও এমন হতে পারে। কোন খাবার কোন ভিটামিনের ঘাটতির ইঙ্গিত দেয়?

Advertisement

চকোলেট

রাত জেগে কাজ করছেন। হঠাৎ চকোলেট খাওয়ার জন্য উতলা হয়ে উঠল মন। আসলে চকোলেট খাওয়ার ইচ্ছের নেপথ্যে থাকতে পারে ম্যাগনেশিয়ামের ঘাটতিও। শরীরে ম্যাগনেশিয়ামের পরিমাণ তলানিতে চলে গেলে চকোলেট খাওয়ার ইচ্ছা জাগে। ম্যাগনেশিয়ামের ঘাটতি পূরণ করতে বাদাম, শাকসব্জি, হোল গ্রেন বেশি করে খান।

Advertisement

নোনতা খাবার

খেতে ভাললাগলেও নোনতা খাবার শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। কিন্তু মাঝেমাঝেই নোনতা খাবার খেতে ইচ্ছা করে। আসলে এই নোনতা খাবার খাওয়ার ইচ্ছা জাগে তখনই, যখন শরীরে সোডিয়ামের মাত্রা কমে যায়। স্নায়ুর কার্যকারিতা ঠিক রাখতে সোডিয়াম শরীরের থাকা গুরুত্বপূর্ণ। তবে যদি নোনতা কিছু খেতেই হয় আচার , অলিভ খাওয়া যেতে পারে।

চিজ

ওজন বেড়ে যেতে পারে জেনেও চিজ় খাওয়ার জন্য আকুল হয় মন। চিজ কিংবা দুগ্ধজাত খাবার খাওয়ার প্রতি এই টান আসলে ইঙ্গিত করে ক্যালশিয়ামের ঘাটতি। শরীরে ক্যালশিয়ামের পরিমাণ কমে গেলে তখনই এ ধরনের খাবার খেতে ইচ্ছা করে। তবে দুধ, দই, টোফু খেতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement