Toxic Textiles

পলিয়েস্টার থেকে হতে পারে ক্যানসারও, পোশাক বাছাইয়ের ক্ষেত্রে আর কী নিয়ে সাবধান করলেন গবেষকরা?

জামাকাপড় কেনার সময়ে লেবেল ভাল করে পড়িই না আমরা। যে কাপড়ের পোশাক কিনে পরছেন, তা জটিল রোগের কারণ হয়ে উঠবে না তো?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৯:০০
Share:

কৃত্রিম পলিয়েস্টারের পোশাক থেকে কী কী ক্ষতি হচ্ছে। প্রতীকী ছবি।

বৃষ্টির দিনে ভাল পোশাকগুলি কেউ নষ্ট করতে চান না। সুতি বা সিল্কের মতো কাপড়গুলির বদলে এই সময়ে কাজে আসে রেয়ন, নাইলন, পলিয়েস্টারের মতো সিন্থেটিক কাপড়ের পোশাক। যা জল শুষে নিতে পারে তাড়াতাড়ি। তবে এই সব কাপড় সুবিধাজনক হলেও অনেক সময়েই তা শরীরের পক্ষে ক্ষতিকারক। বিশেষ করে পলিয়েস্টার। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দাবি করেছেন, পুনর্ব্যবহারযোগ্য নয় এবং রাসায়নিক উপাদানে তৈরি পলিয়েস্টার ত্বকের ক্ষতি তো করেই, দীর্ঘ দিন এমন কাপড়ের তৈরি জামা পরলে কঠিন রোগ হওয়ার ঝুঁকিও বাড়ে।

Advertisement

জামাকাপড় কেনার সময়ে লেবেল ভাল করে পড়ে নিন। দেখবেন, বেশির ভাগ পোশাকেই পলিয়েস্টার থাকে। পলিয়েস্টার এক দিকে যেমন ভাল, টেকসই, তাপ-প্রতিরোধী, আবার তেমনই এর অনেক খারাপ গুণ রয়েছে। যেহেতু রাসায়নিক উপাদানে এই কাপড় তৈরি হয়, তাই মানুষের ত্বকের জন্য মোটেই ভাল নয়। শরীরে দীর্ঘক্ষণ পরে থাকলে এর পার্শ্বপ্রতিক্রিয়া সাংঘাতিক হতে পারে।

ডাইহাইড্রিক অ্যালকোহল ও টেরেপথ্যালিত অ্যাসিডের সিন্থেটিক পলিমার থেকে পলিয়েস্টার তৈরি হয়। প্রাকৃতিকভাবে বা উদ্ভিজ্জ উপাদান থেকেও পলিয়েস্টার তৈরি হয়, যা পরিবেশবান্ধব ও পুনর্ব্যবহার যোগ্য। তবে আমরা এখন যে সব জামাকাপড় পরি, তাতে কৃত্রিম ভাবে তৈরি পলিয়েস্টারই ব্যবহার করা হয়। সুতির সঙ্গে মিশিয়েও পলিয়েস্টারের পোশাক তৈরি হয় আজকাল। আমরা নির্দ্বিধায় সেগুলি কিনে পরি। এর মধ্যে থাকে বিসফেনল-এ। এই রাসায়নিক উপাদান শরীরের জন্য ক্ষতিকারক। সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, প্লাস্টিকের বোতলের মধ্যেও আজকাল এই রাসায়নিক উপাদান পাওয়া যায় যা শরীরে ঢুকলে ক্যানসারের মতো মারণ রোগ হতে পারে।

Advertisement

পলিয়েস্টার ত্বকের সংস্পর্শে দীর্ঘ সময় থাকলে ত্বকের সংক্রমণজনিত রোগ হতে পারে। এমনকি ত্বকের ক্যানসারেরও কারণ হতে পারে। খেলা বা শরীরচর্চার সময়ে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় কৃত্রিম পলিয়েস্টারে তৈরি পোশাক। বেশির ভাগেরই দেখবেন জিমের পোশাক পলিয়েস্টারের। একটানা এই জাতীয় পোশাক পরে থাকলে তার থেকে ত্বকের নানা অসুখ হতে পারে।

গবেষকেরা জানাচ্ছেন, পলিয়েস্টারের পোশাক দীর্ঘসময় ধরে ব্যবহার করলে এই কাপড়ের রাসায়নিক উপাদান শরীরে ঢুকে কোষের সঙ্গে মিশে যায়। যার ফলে ত্বকের সংক্রমণজনিত রোগ হতে পারে। হার্ট ও ফুসফুসের ক্যানসারের কারণও হতে পারে পলিয়েস্টার। শিশুদের কোনও ভাবেই পলিয়েস্টারের পোশাক পরানো উচিত নয়। গবেষকেরা বলছেন, পলিয়েস্টার ও নাইলনের পোশাকে পলিফ্লুরোঅ্যালকালাইল জাতীয় উপাদান থাকে ত্বকের সংক্রমণজনিত অসুখের কারণ হতে পারে। তাই পোশাক নির্বাচনের জন্য যতটা সম্ভব সতর্ক থাকা উচিত। জৌলুসের থেকে পরিবেশবান্ধব পোশাকই শরীরে জন্য ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement