Weight Loss Drink

সকালে খালি পেটে ৩ পানীয় খেলেই হবে, শারীরিক পরিশ্রম ছাড়াই ওজন কমবে কয়েক দিনে

ওজন কমাতে ভরসা হতে পারে কিছু পানীয়। যেগুলি সকালে খালিপেটে খেলে তবেই ঝরবে ওজন। রইল তেমন কয়েকটি জাদু পানীয়ের খোঁজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১২:৫৪
Share:

ওজন কমবে চুমুক দিলেই! ছবি: সংগৃহীত।

রোগা হওয়ার হাজার একটি উপায় রয়েছে। জিমে গিয়ে শরীরচর্চা, কড়া ডায়েট তো আছেই, পাশাপাশি রোগা হওয়ার জন্য অনেকে উপবাসও করেন। অনেকে পাখির মতো খাবার খেয়ে দিন গুজরান করেন শুধুমাত্র ছিপছিপে হওয়ার স্বপ্নপূরণ করতে। নিরোগ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। ওজনের পারদ যত চড়বে, বিভিন্ন রোগবালাইয়ের ঝুঁকি তত বাড়তে শুরু করবে। তাই ওজন বাড়তে দেওয়া যাবে না। কিন্তু ওজনের রাশ সব সময় টেনে ধরে রাখা যায় না। ওজন কমাতে ভরসা হতে পারে কিছু পানীয়। যেগুলি সকালে খালিপেটে খেলে তবেই ঝরবে ওজন। রইল তেমন কয়েকটি জাদু পানীয়ের খোঁজ।

Advertisement

আদা চা

আদা ওজন কমানোর পক্ষে সহায়ক। আদায় রয়েছে ‘জিঞ্জেরন’ নামক উপাদান, যা শরীরের বাড়তি মেদ ঝরিয়ে দিতে সাহায্য করে। সকালে খালিপেটে আদা চা খাওয়ার অভ্যাস শুরু করলে, রোগা হওয়া অনেক সহজ হয়ে যাবে। তা ছাড়া আদা হজমেও সাহায্য করে। আর হজম ভাল হলে মেদও জমতে পারে না।

Advertisement

লেবু এবং মধুর জল

ঈষদুষ্ণ জলে লেবুর রস আর অল্প মধু মিশিয়ে খেয়ে উপকার পেয়েছেন অনেকেই। রোগা হওয়ার জন্য এই পানীয় সত্যিই কার্যকরী। লেবু এবং মধুর জল শরীরে জমে থাকা টক্সিন বাইরে বার করে দিতে সাহায্য। ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতাও নিয়ন্ত্রণ করে এই পানীয়।

ডাবের জল

গলা ভেজাতে মাঝেমাঝে ডাবের জলে চুমুক দিন। কয়েক দিনেই শরীরের মেদ ঝরতে শুরু করবে। ডাবের জলে রয়েছে ক্যালোরি, উচ্চ মাত্রার পটাশিয়াম। দিনের শুরুতেই এই উপাদানগুলি শরীরে প্রবেশ করলে বিপাকক্রিয়ার হার বৃদ্ধি পাবে। ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement