Alternatives of Coffee

রাত জাগতে বারে বারে কফিতে চুমুক দেন? অনিদ্রা জাঁকিয়ে বসার আগে বিকল্প ৩ খাবার বেছে নিন

বেশি কফি খেলে আবার ঘুম কেটে যায়। তাই কফির বিকল্প হতে পারে অন্য কোনও খাবার।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৮
Share:

কফি খেয়ে জেগে থাকা ঠিক নয়। ছবি: সংগৃহীত।

কাজ সব সময় অফিসেই শেষ হয়ে যায় না। বাড়ি ফেরার পরেও সঙ্গে থাকে কাজ। রাতভর তা করতে হয়। রাত পর্যন্ত জেগে থাকতে থাকতে বার বার কফির কাপে চুমুক দেওয়া ছাড়া উপায় নেই। তবে বেশি কফি খেলে আবার ঘুম কেটে যায়। তাই কফির বিকল্প হতে পারে অন্য কোনও খাবার।

Advertisement

প্রক্রিয়াজাত খাবার

সসেজ, সালামির মতো চটজলদি খাবার অনেকের বাড়িতেই মজুত থাকে। এগুলি বানাতে আলাদা করে কোনও সময় লাগে না। কিন্তু এই ধরনের খাবার বেশি খেলে তার প্রভাব পড়তে পারে ত্বকে। কারণ এই ধরনের খাবারে ফ্যাটের পরিমাণ বেশি। ফ্যাট শুধু ওজন বাড়িয়ে তোলে না, ত্বকেও নানা সমস্যার জন্ম দেয়।

Advertisement

অ্যাপল সাইডার ভিনিগার

ওজন কমানোর জন্য অনেকেই অ্যাপল সাইডার ভিনিগার নিয়মিত খান। ওজন কমানোর পাশাপাশি ‌ঘুম তাড়াতেও তা অত্যন্ত কার্যকর। এক গ্লাস জলে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার, এক চামচ মধু এবং তুলসী পাতা যোগ করে পান করলে ঘুম উধাও হবে নিমেষের মধ্যেই।

ডার্ক চকোলেট

প্রতি দিন ডার্ক চকোলেট খেলে স্নায়ু তো শান্ত থাকেই, সঙ্গে হজম প্রক্রিয়া এবং মস্তিষ্কের কার্যকারিতাও বাড়ে। এ ছাড়াও ডার্ক চকোলেটে কম পরিমাণে ক্যাফিন থাকে। ঘুম পেলে শরীর চাঙ্গা রাখতে এক টুকরো ডার্ক চকোলেটে কামড় দিতেই পারেন। এতে থাকে থিওব্রোমাইন যা শক্তির মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement