Salt Water

খালি পেটে ঈষদুষ্ণ জলে নুন মিশিয়ে খেতে পারেন, হাতেনাতে পাবেন ৫ সুফল

চিকিৎসকেরা জানাচ্ছেন শুধু গরমজলে লেবুর রস নয়, এক চামচ নুন মিশিয়ে খেলেও অকল্পনীয় কিছু উপকার পাওয়া যাবে। সেগুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৭
Share:

নুন-জলেই বদলে যাবে জীবন। ছবি: সংগৃহীত।

কী ভাবে দিন শুরু করছেন তার উপর নির্ভর করে অনেক কিছু। বিশেষ করে শরীরের গতিপ্রকৃতি তো বটেই। ওজন কমাতে অনেকেই খালি পেটে গরম জলে লেবুর রস মিশিয়ে খান। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন শুধু গরম জলে লেবুর রস নয়, এক চামচ নুন মিশিয়ে খেলেও অকল্পনীয় কিছু উপকার পাওয়া যাবে। সেগুলি কী?

Advertisement

ওজন কমে

গবেষণা জানাচ্ছে, এক চিমটে নুন যদি গরমজলে মিশিয়ে খাওয়া যায়, তা হলে মেদ ঝরার প্রক্রিয়া অত‍্যন্ত দ্রুত হয়। শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দেয় নুন-জল। তখন ওজন কমানো অনেক সহজ হয়ে যায়। ছিপছিপে চেহারার নেপথ্যে রয়েছে এই নুন-জল।

Advertisement

শরীরের আর্দ্রতা বজায় রাখে

ঘাম, মূত্র বিভিন্ন মাধ‍্যমে শরীর থেকে জল বেরিয়ে যায়। নুন-জল শরীরে জলের ঘাটতি পূরণ করে। তবে এ ক্ষেত্রে সৈন্ধব লবণ ব‍্যবহার করতে পারলে ভাল।

হজমে সহায়ক

হজমের গোলমাল ভোগায় না এমন মানুষ পাওয়া কঠিন। তবে সমস‍্যা থাকলে তার সমাধানও থাকবে। গরম জলে এক চিমটে নুন মিশিয়ে সকালে খাওয়ার অভ‍্যাস করুন। সুফল মিলবে।

দাঁতের যত্নে

মাড়িতে ব‍্যথা হলে নুন-জল দিয়ে কুলকুচি করলে খানিকটা স্বস্তি পাওয়া যায়। তবে এই পানীয় যদি রোজ খাওয়ার অভ‍্যাস তৈরি করা যায়, তা হলে দাঁত এমনিতেই ভাল থাকে।

মানসিক অবসাদ কমাতে

মন জুড়ে একরাশ অস্থিরতা। মন শান্ত করতে ঈষদুষ্ণ জলে এক চিমটে নুন মিশিয়ে খেলে মিলবে উপকার। কর্টিসল, অর্থাৎ স্ট্রেস হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণে রাখতে এর জুড়ি মেলা ভার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement