Winter Vegetables

শীতে শাক খাওয়া জরুরি, তবু কোনগুলি খেলে বেশি সুফল পাবেন সেটা জেনে নিন

এই মরসুমে যেকোনও রোগবালাই সহজেই হানা দেয় শরীরে। তাই প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভরসা হতে পারে শাক। তবে শীতের মরসুমে কোনগুলি বেশি করে খাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৭:২৫
Share:

শীতে খান দেদার শাকসব্জি। ছবি: সংগৃহীত।

শীতে গরম ভাতের সঙ্গে শাক খেতে বেশ লাগে। তবে শাকের স্বাস্থ্যগুণও কম নয়। বিশেষ করে শরীরে ভিটামিন, প্রোটিন এবং খনিজের ঘাটতি পূরণ করতে টাটকা শাকসব্জি খাওয়া জরুরি। শাক প্রাকৃতিক অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর, যা প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তবে শুধু রোগ প্রতিরোধ নয়, ত্বক থেকে চুল— সবই ভাল রাখে শাকপাতা। কিন্তু কোন শাকের পুষ্টিগুণ কেমন, তা জানা আছে কি? সামনেই শীতকাল। এই মরসুমে যেকোনও রোগবালাই সহজেই হানা দেয় শরীরে। তাই প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভরসা হতে পারে শাক। তবে শীতের মরসুমে কোনগুলি বেশি করে খাবেন?

Advertisement

ধনে পাতা

শীতকালে গরম ভাতে ধনেপাতার চাটনি খেতে ভালবাসেন অনেকেই। ভিটামিন এ, সি এবং কে-এর মতো প্রয়োজনীয় উপাদন রয়েছে ধনে পাতায়। চাটনি তো বটেই তরকারি কিংবা ডালে ধনে পাতা পড়লে, তার স্বাদ অন্য মাত্রা পায়।

Advertisement

সজনে পাতা

সজনে ডাঁটার মতো, সজনে শাকও শরীরের জন্য উপকারী। পুষ্টিবিদেরা বলেন, প্রয়োজনীয় বিভিন্ন রকমের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর সজনে পাতা তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। দক্ষিণ ভারতীয় অনেক রান্নাতেই দেওয়া হয়।

লাল নটে শাক

প্রোটিন, ভিটামিন এবং খনিজে ভরপুর লাল নটে। এই শাকে অ্যান্টি অক্সিড্যান্টের পরিমাণও কম নয়। তাই ভাতের পাতে ঘুরিয়েফিরিয়ে এই শাকও খাওয়া যেতে পারে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement