Dinner Tips

পেটের গোলমাল লেগেই থাকে? রাতে কোন ৩ খাবার খেলে বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে?

রাতের খাবারের ক্ষেত্রে একটু নিয়ম মেনে চলা জরুরি। সব সময় সব নিয়ম মানা সম্ভব হয় না। তবে কিছু খাবার আছে যেগুলি রাতে না খাওয়াই শ্রেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৫
Share:

রাতের খাবার খান নিয়ম মেনে। ছবি: সংগৃহীত।

রাতে ভারী খাবার খেতে বারণ করেন চিকিৎসকেরা। বেশি তেল-মশলা দেওয়া খাবারও রাতে খাওয়া ঠিক নয়। তাতে হজমের গোলমাল হয় তো বটেই, সঙ্গে ঘুমেরও ব্যাঘাত ঘটে। সবচেয়ে ভাল হয় যদি রাতে তরল খাবার খাওয়া যায়। তা হলে আর বিপাকের গোলমাল হয় না। রাতের খাবারের ক্ষেত্রে একটু নিয়ম মেনে চলা জরুরি। সব সময় সব নিয়ম মানা সম্ভব হয় না। তবে কিছু খাবার আছে যেগুলি রাতে না খাওয়াই শ্রেয়।

Advertisement

পরোটা

সকালের জলখাবারে পরোটা চলতে পারে। তবে রাতে নৈব নৈব চ। রাতে ভাজাভুজি খেতে একেবারে বারণ করেন চিকিৎসকেরা। কারণ রাতে শারীরিক পরিশ্রম কম হয়। খাওয়ার পরেই অনেকে ঘুমিয়ে পড়েন। তেলজাতীয় খাবার খেলে সেক্ষেত্রে গ্যাস-অম্বলের সমস্যা হতে পারে।

Advertisement

পনির

ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খাওয়ার উপকারিতা থাকলেও, দুগ্ধজাত খাবার পনির না খাওয়াই শ্রেয়। পনির কোর্মা অথবা শাহী পনিরের মতো পদ তৈরি হয় নানা রকম মশলা দিয়ে। তেলও তুলনায় বেশি ব্যবহার করার দরকার পড়ে। তার উপর পনির হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। সব মিলিয়ে রাতের খাবারে পনিরের এমন নবাবী পদ থাকলে ভুগতে হতে পারে।

নান

বাটার নানের সঙ্গে চিকেন ভর্তার জুটি সত্যিই লা জবাব। কিন্তু রাতে নান খাওয়াই শ্রেয়। নান মূলত তৈরি হয় মাখন এবং ময়দা দিয়ে। এই দু’টিই শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়। তার উপর রাতে খেলে হিতে বিপরীত হতে পারে। বাটার চিকেন কিংবা ভর্তার সঙ্গে রুটি খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement