Weight Loss

৩ খাবার খাওয়া যদি বন্ধ করেন, রোগা হওয়ার জন্য ডায়েট না করলেও চলবে

ওজন ঝরানোর পর্বে সকালের দিকে কী খাচ্ছেন, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন খাবারগুলি খেলে ওজন কমার বদলে বেড়ে যেতে পারে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ২০:১৯
Share:

কিছু খাবার ওজন কমানোর পথে বাধা হতে পারে। ছবি: সংগৃহীত।

পুজোর পাঁচদিন দেদার খাওয়াদাওয়া হয়েছে।। কোর্মা, কালিয়া, বিরিয়ানি কিছুই বাদ যায়নি। বাঁধনহীন খাওয়াদাওয়ায় ওজন যে খানিকটা বেড়েছে, তা বেশ বুঝতে পেরেছেন। পুজো শেষ হতেই বাড়িতেই তাই শরীরচর্চা শুরু করেছেন। তবে তাতেই যে ওজন বশে থাকবে, তার কোনও নিশ্চয়তা নেই। অনেক সময় সর্ষের মধ্যেই ভূত লুকিয়ে থাকে। স্বাস্থ্যকর ভেবে যেগুলি খাচ্ছেন, সেই খাবারগুলিই ওজন বেড়ে যাওয়ার কারণ হয়ে ওঠে। ওজন ঝরানোর পর্বে সকালের দিকে কী খাচ্ছেন, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন খাবারগুলি খেলে ওজন কমার বদলে বেড়ে যেতে পারে?

Advertisement

টক ফল

সকালে ফল খাওয়ার অভ্যেস আছে অনেকেরই। তবে সাইট্রাস জাতীয় ফল খাওয়া ঠিক হবে না। টক ফল থেকে শরীরে ভিটামিন সি যায় ঠিকই। সঙ্গে পেটও ভার হয়। তাই সকালের দিকে আপেল, কমলালেবু, আঙুর না খাওয়াই শ্রেয়।

Advertisement

কলা

কলা নিঃসন্দেহে স্বাস্থ্যকর। কিন্তু সকালের জলখাবারে কলা রাখা ঠিক হবে না। ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে ভরপুর এই ফল সকালে খেলে শরীরের রক্তের ভারসাম্যে প্রভাব ফেলতে পারে। তাতে ওজনও ক্রমশ বাড়তে পারে।

স্যান্ডউইচ

সকালে চটজলদি জলখাবার হিসেবে স্যান্ডউইচ বেশ পছন্দের খাবার। কিন্তু মাখন ও ফ্যাটের যে পরিমাণ থাকে এই খাবারে, তা শরীরের ওজন বেড়ে যেতে পারে। তাই সকালের খাবারের তালিকা থেকে স্যান্ডউইচ একেবারেই বাদ দেওয়া ভাল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement