Mint Leaves Benefits

গরমে সুস্থ থাকতে সঙ্গী করতে হবে পুদিনাকে! কোন কোন রোগ সারবে এই পাতার গুণে?

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, পুদিনার গন্ধে অনেক রোগই সেরে যায়। পুদিনা পাতার গন্ধ নাক থেকে মস্তিষ্ক পর্যন্ত পৌঁছলেই রক্ত চলাচল বাড়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৪ ২১:৪০
Share:

পুদিনার নানা গুণ। ছবি: সংগৃহীত।

তরমুজ কিংবা শসার মতো গরমকালে বাজারে পুদিনা পাতার চাহিদা বেড়ে যায়। শরবত থেকে কবাবের চাটনি— সবেতেই পুদিনার প্রয়োজন। ত্বক কিংবা চুলের নানাবিধ সমস্যা নিরাময় করে পুদিনা। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, পুদিনার গন্ধে অনেক রোগই সেরে যায়। পুদিনা পাতার গন্ধ নাক থেকে মস্তিষ্ক পর্যন্ত পৌঁছলেই রক্ত চলাচল বাড়ে। আর সেই গুণেই মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। এ ছাড়াও খাওয়াদাওয়ায় অনিয়ম, কম জল খাওয়া, ত্বকের সমস্যা, সব কিছু থেকে মুক্তি দিতে পারে একমাত্র পুদিনা।

Advertisement

গরমে সুস্থ থাকতে পুদিনাপাতা আর কী কী ভাবে সাহায্য করে?

১) যা গরম পড়েছে তাতে সাধারণ বাড়ির খাবার খেলেও হজমের সমস্যা হচ্ছে। পর্যাপ্ত জল খেলেও বিশেষ লাভ হচ্ছে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে মুঠো মুঠো হজমের ওষুধ না খেয়ে কয়েকটি পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন। গলা-বুক জ্বালার সমস্যা অনেকটাই আয়ত্তে আসবে।

Advertisement

২) গরমে ঘাম বসে ত্বকে র‌্যাশ বেরোয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে স্নানের জলে আগে থেকে বেশ কয়েকটি পুদিনা পাতা দিয়ে দিতে পারেন। স্নানের পর পছন্দের ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা পুদিনা অয়েল।

৩) গরমে পেটের সমস্যা লেগেই থাকে। এটিও কিন্তু মুখে দুর্গন্ধ হওয়ার একটি বড় কারণ। এ ছাড়া দাঁত বা মাড়ির সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। দোকান থেকে মাউথওয়াশ না কিনে, মুখ ধুতে পারেন পুদিনা পাতা ভেজানো জল দিয়ে।

৪) ঠান্ডা-গরমে কিংবা ঘাম বসে গলায় ব্যথা হলে গরম জলে গার্গল করেন। ওই জলেই যদি কয়েক ফোঁটা পুদিনা অয়েল মিশিয়ে নেন তাড়াতাড়ি আরাম পাবেন।

৫) প্রচণ্ড গরমে অনেকেই মাইগ্রেনের সমস্যায় কষ্ট পান। এই ধরনের সমস্যা বশে রাখতে ‘অ্যারোমাথেরাপি’ বেশ কাজ দেয়। রাতে শোয়ার সময়ে কয়েক ফোঁটা পুদিনা অয়েল কপালের দু’পাশে মেখে নিতে পারেন। কিংবা রুমালে নিয়ে পুদিনার ঘ্রাণও নিতে পারেন। ধীরে ধীরে কষ্ট নিয়ন্ত্রণে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement