Jeera Water Benefits

সকালে খালি পেটে জিরে ভেজানো জল খান? রাতে ঘুমোনোর আগেও খেতে হবে ওই পানীয়! কেন?

পুষ্টিবিদেরা বলছেন, দিনের শুরুতে তো বটেই, রাতে খাবার খাওয়ার পর এবং শোয়ার আগে এই পানীয় খেলে লাভ বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৮:১৭
Share:

রাতে জিরের জল খাবেন কেন? ছবি: সংগৃহীত।

হজমের গোলমাল হোক বা ওজন নিয়ন্ত্রণ— ঘরোয়া টোটকা হিসেবে জিরের জল দারুণ কাজের। বেশি খাওয়া হয়ে গেলে অনেক সময়ে পরের দিন পর্যন্ত পেটভার থাকে। তখন বাড়ির লোকের নিদান হল এক গ্লাস জিরে ভেজানো জল খাওয়া। আবার অনেকে গোটা জিরে মুখে দিয়ে, সঙ্গে একটু উষ্ণ জল খেয়ে নিতে বলেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, দিনের শুরুতে তো বটেই, রাতে খাবার খাওয়ার পর এবং শোয়ার আগে এই পানীয় খেলে লাভ বেশি।

Advertisement

রাতে এই পানীয় খেলে কী কী উপকার হবে?

১) দিনের শুরুতে অনেকেই জিরে ভেজানো জল খেয়ে থাকেন। হজমশক্তি বাড়িয়ে তুলতে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এই পানীয় দারুণ কাজ করে। তবে পুষ্টিবিদেরা বলছেন, হজমশক্তি ভাল করতে হলে জিরে ভেজানো জল খেতে হবে রাতেও।

Advertisement

২) ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে বিপাকহারও ভাল হওয়া প্রয়োজন। তার জন্য রাতে খাবার খাওয়ার পরেও জিরে ভেজানো জল খেতে হবে। জিরের জলে যে পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে তা বিপাকহারের মান বাড়িয়ে তুলতে সাহায্য করে।

৩) দিনের শুরুতে জিরে ভেজানো জল খেলে শরীরে জমা যত প্রকার টক্সিন রয়েছে, তা দূর হয়ে যায়। আবার, রাতে যদি এই পানীয় খান তা হলে শরীরে আর্দ্রতাজনিত সমস্যাও নিয়ন্ত্রণে থাকে।

৪) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই পানীয়। তবে পুষ্টিবিদেরা বলছেন, ইনসুলিন হরমোনের মাত্রা এবং কার্যকারিতা ঠিক রাখতে হলে রাতেও এই পানীয় খেতে হবে।

৫) শরীরে জলের অভাব হলে ত্বকেও নানা রকম সমস্যা দেখা দিতে পারে। তবে জিরের অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সেই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সবচেয়ে ভাল হয় রাতে শোয়ার আগে সেই পানীয়ে চুমুক দিতে পারলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement