Home remedies for Bloating

পুজোয় দেদার ভোজের পর পেটভার, পেটফাঁপার সমস্যায় ভুগছেন? ৫ ঘরোয়া টোটকায় সুরাহা মিলতে পারে

কথায় কথায় যে ওষুধ খাওয়া ভাল নয়, তা জানেন। কিন্তু, এ ছাড়া পেটের অস্বস্তি নিরাময়ের অন্য উপায়ও তো নেই। তবে প্রথমেই ওষুধ না খেয়ে ঘরোয়া টোটকার উপর ভরসা করেন অনেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ২০:১০
Share:

ছবি: সংগৃহীত।

লোভে পাপ আর পাপে পেটভার!

Advertisement

পুজোর আগে ক’দিন ডায়েট মেনে খাওয়াদাওয়া করলেও উৎসবের দিনগুলোতে শরীরের ভাল-মন্দ না ভেবে দেদার পেটপুজো হয়েছে। বাঙালি, মোগলাই, চিনা, জাপানি, কোরিয়ান— কিছু বাদ দেননি। কিন্তু এ বার পড়েছেন বিপাকে। গ্যাস, অম্বল, বুকজ্বালা তো রয়েছেই, সঙ্গে পেটভার, পেটফাঁপার সমস্যাও হচ্ছে। কথায় কথায় যে ওষুধ খাওয়া ভাল নয়, তা জানেন। কিন্তু, এ ছাড়া পেটের অস্বস্তি নিরাময়ের অন্য উপায়ও তো নেই। তবে প্রথমেই ওষুধ না খেয়ে ঘরোয়া টোটকার উপর ভরসা করেন অনেকে। তেমনই বেশ কিছু নিদান দেওয়া রইল এখানে।

১) বিকেলে চা না খেয়ে জলে কয়েকটি পুদিনা পাতা ভিজিয়ে খান। কিছু ক্ষণেই মিলবে আরাম।

Advertisement

২) এক ঘণ্টা অন্তর একটু করে এলাচ ভেজানো জলও খেতে পারেন।

৩) খুব চা খেতে ইচ্ছা করছে? তবে তাতে দুধ দেবেন না। বরং একটু জিরে, ধনে আর মৌরি দিয়ে দিন। এই চা দিনে তিন বার খেতে পারেন। রাতে খাবার খাওয়ার আগে এক বার অবশ্যই খাবেন।

৪) হালকা গরম জলে এক চামচ জোয়ান, সামান্য বিটনুন আর একটু হিং মিশিয়ে নিন। সেই জল খেলেও কমবে পেট ভার থাকার কষ্ট।

৫) আর একটি কথা খেয়াল রাখুন। অনেকেই ভাবেন, ভারী খাবার খাওয়ার পর বেশি করে জল খেলে আরাম পাওয়া যাবে। এ ভাবনা ঠিক নয়। বরং এতে কষ্ট বাড়ে। ভারী খাবার খাওয়ার পর অন্তত আধ ঘণ্টা একটুও জল না খেলেই সবচেয়ে ভাল।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement