Diabetes

৩ নিয়ম: মেনে চললে ডায়াবিটিস থেকে দ্রুত মুক্তি মিলবে

এমন কিছু রক্ষাকবচ খুঁজে বার করতে হয়, যা সত‍্যিই ডায়াবিটিসের সঙ্গে লড়াই করতে সক্ষম। দৈনন্দিন জীবনের কিছু নিয়ম ডায়াবিটিসের মোক্ষম দাওয়াই। কোনগুলি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ২৩:২৬
Share:

—প্রতীকী চিত্র।

বয়স বেশি হোক বা কম, রক্তে শর্করা এক বার বাড়তে শুরু করলে, তা আটকানো সহজ নয়। নিয়ম করে ওষুধ খেয়ে, চিকিৎসকের পরামর্শে চলেও ডায়াবিটিস থেকে মুক্তি পাওয়া যায় না। তখন এমন কিছু রক্ষাকবচ খুঁজে বার করতে হয়, যা সত‍্যিই ডায়াবিটিসের সঙ্গে লড়াই করতে সক্ষম। দৈনন্দিন জীবনের কিছু নিয়ম ডায়াবিটিসের মোক্ষম দাওয়াই। কোনগুলি?

Advertisement

১) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার প্রথম এবং প্রধান শর্তই হল শরীরচর্চা করা। তা সে সাঁতারই হোক বা যোগাসন— শারীরিক ভাবে সক্রিয় থাকলে ইনসুলিন হরমোনের ক্ষরণ, ভারসাম্য নিয়ন্ত্রণে রাখা যায়।

২) দিনের পর দিন ঘুম কম হলে, তা ইনসুলিন ক্ষরণ এবং গ্লুকোজ় বিপাক হারের উপর প্রভাব ফেলে। তাই রক্তে শর্করার মাত্রায় হেরফের হয়।

Advertisement

৩) ঘরে-বাইরে কাজের চাপ, ব্যক্তিগত জীবনে সমস্যা মানসিক চাপ, উদ্বেগ বাড়িয়ে তুলতে পারে। যার ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। মানসিক চাপ বশে রাখলে ডায়াবিটিস কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement