Healthy Food

রাতে শোয়ার আগে দুধের সঙ্গে গুড় খাওয়া কি ভাল? আয়ুর্বেদে এর কোন কোন উপকারিতার কথা বলা হয়েছে?

আয়ুর্বেদে যে সব খাদ্যকে পুষ্টিগুণের বিচারে প্রথমে রাখা হয়েছে, তার মধ্যে দুধ-গুড় অন্যতম। রাতে শোয়ার আগেই এক গ্লাস দুধের সঙ্গে এক চামচ গুড় মিশিয়ে খেতে বলা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৫:৫০
Share:

দুধ-গুড় খেলে কী কী উপকার পাওয়া যেতে পারে। ছবি: ফ্রিপিক।

রাতে ঘুমোনোর আগে দুধ খাওয়ার অভ্যাস অনেকেরই থাকে। চিকিৎসকেরা বলেন, ঘুমোনোর আগে চা বা কফি না খেয়ে, বরং এক গ্লাস দুধ খান। এতে উপকার অনেক বেশি। আর যদি দুধের সঙ্গে খানিকটা গুড় মিশিয়ে খাওয়া যায়, তা হলে তা নাকি বহু রোগ নিরাময় করতে পারে। আয়ুর্বেদে যে সব খাদ্যকে পুষ্টিগুণের বিচারে প্রথমে রাখা হয়েছে, তার মধ্যে দুধ-গুড় অন্যতম। রাতে শোয়ার আগেই এক গ্লাস দুধের সঙ্গে এক চামচ গুড় মিশিয়ে খেতে বলা হচ্ছে। এতে কী কী উপকার পাওয়া যেতে পারে, তারও ব্যাখ্যা করা হয়েছে আয়ুর্বেদে।

Advertisement

দুধে ট্রিপটোফ্যান নামক অ্যামাইনো অ্যাসিড থাকে, যা সেরোটোনিন ও মেলাটোনিন হরমোনের ক্ষরণ বাড়ায়। এই দুই হরমোনের প্রভাবেই মনের চাপ, দুশ্চিন্তা কমে যায়। ঘুমও ভাল হয়। অনিদ্রার সমস্যা থাকলে বা রাতে ঘুম কলে দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে উপকার হতে পারে।

দুধকে বলা হয় সুষম খাদ্য। দুধে রয়েছে ক্যালশিয়াম, আয়রন, পটাশিয়াম, জিঙ্ক-এ মতো খনিজ। আবার গুড়ে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, তামা ও ফসফরাসের মতো খনিজ। তাই দুধ ও গুড় মিশিয়ে খেলে শরীরে খনিজ উপাদানগুলির ঘাটতি হবে না। রক্তাল্পতার সমস্যা থাকলে তার থেকেও রেহাই মিলবে। পাশাপাশি দুধের ভিটামিন বি ১২ ও ভিটামিন ডি স্নায়ুর উত্তেজনা প্রশমন করবে। হাড় মজবুত করবে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। বাড়ন্ত শিশুদের দুধে চিনি না দিয়ে যদি গুড় মিশিয়ে খাওয়ানো যায়, তা হলে তাদের পুষ্টি ও বৃদ্ধি তাড়াতাড়ি হবে।

Advertisement

দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেলে তার কিছু উপকার আছে। যেমন, হজমশক্তি বাড়বে। পেটের গোলমাল থাকলে তা কমে যাবে। রাতে ঘুমোনোর আগে দুধ-গুড় খেলে গ্যাস-অম্বল, কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপার মতো সমস্যা কমে যাবে। গুড়ে রয়েছে পটাশিয়াম, যা শরীরে জমে থাকা বাড়তি মেদ ঝরায়। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। ঋতুস্রাবের সময়ে যদি পেটে অসহ্য যন্ত্রণা হয়, তা হলে দুধের সঙ্গে গুড় মিশিয়ে খেয়ে দেখতে পারেন। দুধ-গুড় ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্যও ভাল। ব্রণ, ফুস্কুড়ি ও ত্বকের অ্যালার্জির মতো সমস্যা দূরে রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement