Soaked Green Moog

সকালে উঠে একমুঠো ভেজানো মুগ খেয়ে দেখুন, ফল মিলবে হাতেনাতে

সকালে উঠে স্বাস্থ্যকর খাবার খাওয়া দরকার। সেই তালিকায় ভেজানো সবুজ মুগ রাখলে কী উপকার পাবেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১২:৩২
Share:

ভেজানো সবুজ মুগের উপকার জানেন? ছবি: সংগৃহীত।

সকালে উঠে কী খান? কেউ বলবেন, চা। কেউ বলবেন, কিছুই না। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, সকালের খাবার মোটেই বাদ দেওয়া উচিত নয়। বরং সেখানে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং স্বাস্থ্যকর ফ্যাটের উপযুক্ত সমন্বয় থাকা দরকার। এই খাদ্যতালিকায় ‌ যদি একমুঠো ভেজানো মুগ রাখেন, জানেন, কী উপকার মিলবে?

Advertisement

প্রোটিন ভরপুর

মাছ, মাংস, ডিম খান না। তা হলে একমুঠো ভেজানো সবুজ মুগ শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করতে ভীষণ কার্যকর হতে পারে। পেশি মজবুত রাখতে, কোষ গঠনে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। নিরামিষাশীদের প্রোটিনের চাহিদা পূরণে সবুজ মুগ বিশেষ সহায়ক হতে পারে।

Advertisement

শক্তি জোগায়

ভেজানো মুগে মেলে ভিটামিন বি, আয়রন, ম্যাগনেশিয়াম। দ্রুত শক্তি জোগাতে সাহায্য করে মুগ। শরীরচর্চার পরেও কিছুটা ভেজানো মুগ খেতে পারেন। ক্লান্তি দূর করতে সাহায্য করবে এই খাবার।

হজমে সহায়ক

ডালের মধ্যে যে প্রোটিন থাকে, তা অনেক সময়ে হজম করতে সমস্যা হয়। তবে ভেজানো মুগ খেলে সেই সমস্যা হবে না। এতে থাকে ফাইবার। যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। পেটের স্বাস্থ্য ভাল রাখে, গ্যাস, পেটফাঁপার মতো সমস্যা বশে রাখে।

ওজন নিয়ন্ত্রণে রাখে

যাঁরা ওজন কমানোর জন্য ডায়েট মেনে খাবার খান, তাঁরা মুগ ভিজিয়ে খেতে পারেন। মুগের মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে। ফলে উল্টোপাল্টা খাবার খাওয়ার ইচ্ছা চলে যায়। যা পরোক্ষে ওজন নিয়ন্ত্রণে সহায়ক হয়ে ওঠে।

হার্ট ও শরীরের জন্য ভাল

ভেজানো মুগের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো উপাদান। যা উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং কার্ডিয়োভাসকুলার রোগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement