Sunidhi Chauhan

একাধিক ছবিতে হিট গান গেয়েও বহু ক্ষেত্রে পারিশ্রমিক পাননি! কোন অভিজ্ঞতা জানালেন সুনিধি?

সঙ্গীত জগতেও দলবাজি ও স্বজনপোষণের মতো বিষয় রয়েছে। সুনিধি জানান, তিনি মেনে নিয়েছেন, এই বিষয়গুলি এড়ানোর জায়গা নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৫:০৭
Share:

সুনিধি চৌহান। ছবি: সংগৃহীত।

সুনিধি চৌহানের অনুরাগী ছড়িয়ে রয়েছেন আবিশ্ব। কিন্তু, সেই সুনিধি চৌহানও নাকি গান পাওয়ার পর বহু সময় পারিশ্রমিক পান না। সম্প্রতি এক সাক্ষাৎকারে সঙ্গীত জগতের বেশ কিছু বিষয় নিয়ে কথা বললেন গায়িকা।

Advertisement

সঙ্গীত জগতেও দলবাজি ও স্বজনপোষণের মতো বিষয় রয়েছে। সুনিধি জানান, তিনি মেনে নিয়েছেন, এই বিষয়গুলি এড়ানোর জায়গা নেই। এমনকি, কিছু ক্ষেত্রে গান রেকর্ড করার পরেও পারিশ্রমিক পাওয়া যাবে না, এটাও মানতে বাধ্য হয়েছেন তিনি। গায়িকা বলেন, “একটা জায়গায় পৌঁছে গেলে পারিশ্রমিক দিতে বাধ্য হন তাঁরা। পাছে আপনি বলেন, পারিশ্রমিক না দিলে গান গাইব না। কিন্তু আপনি যখন টাকার থেকে গান গাওয়াকে বেশি গুরুত্ব দেন, তখন তো পুরো বিষয়টাই আপনার উপর বর্তায়। তখন ওঁরা পারিশ্রমিক না দিলেও আপনি দোষ দিতে পারবেন না।”

সুনিধি আরও বলেন, “বহু ছবিতে গান গেয়েছি, তার কিছু থেকে আজ পর্যন্ত পারিশ্রমিক পাইনি। এর মানে প্রযোজকেরা টাকা দেননি, এমন নয় কিন্তু। আমি নিজেই পারিশ্রমিক না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমার নিজেরই মনে হয়েছে, এই গানটার জন্য এত টাকা পারিশ্রমিক আমি নেব না।”

Advertisement

এমনকি শেষ মুহূর্তে পরিচালক চাইলে তাঁর পছন্দ মতো সঙ্গীতশিল্পী বদলে দিতে পারেন। কিন্তু বদলে দেওয়ার আগে সঙ্গীতশিল্পীকে বিষয়টি অন্তত ফোন করেও জানানো উচিত। এমনই মনে করেন সুনিধি। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সঙ্গীতশিল্পী আচমকাই জানতে পারেন, তিনি আর গানটা গাইছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement