Silajit Majumder Manoj Bajpayee

মনোজ বাজপেয়ীর কণ্ঠে ‘পিঁদাড়ে পলাশের বন’, অন্ধকারে সুনীল মাহাতো ও শিলাজিৎ

“এই সুরটা সুনীলদার। ওঁর জানা উচিত কোথায় এই গান ব্যবহার করা হচ্ছে। এত বড় প্রযোজনা সংস্থা”, ক্ষোভ উগরে দিলেন শিলাজিৎ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৮:৩১
Share:

(বাঁ দিক থেকে) মনোজ বাজপেয়ী, সুনীল মাহাতো ও শিলাজিৎ মজুমদার। ছবি: সংগৃহীত।

‘পিঁদাড়ে পলাশের বন’, বাংলার এই লোকগান নতুন করে পরিচিতি পেয়েছে শিলাজিতের হাত ধরে। কিন্তু এই গানের স্রষ্টা সুনীল মাহাতো থেকে গিয়েছেন অন্তরালে। কেন এমনটা হল? বিষয়টিকে কী ভাবে দেখেন শিলাজিৎ? জানালেন আনন্দবাজার অনলাইনকে।

Advertisement

তাঁর কথায়, “সুনীল মাহাতোদের মতো খ্যাপাদের দ্বারা কিছু হবে না। এরা আমাদের থেকেও বড় খ্যাপা। কোথায় ওর গান ব্যবহার হচ্ছে কিছুই খেয়াল করে না।” তবে গায়কের মতে, সুনীল মাহাতো হারিয়ে যাননি। বাংলার গানের ইতিহাস তাঁকে মনে রাখবে। নিজের গাওয়া ‘পিঁদাড়ে পলাশের বন’ গানে সুনীলের কথা রেখেছেন শিলাজিৎ, ‘সুনীলের বটে চুরা…’

সুনীলের গাওয়া গানের ব্যবহার হয়েছে হিন্দি ছবি ‘জোরাম’-এ, অথচ তাঁর কাছে কোনও খবর নেই! জানতেন না শিলাজিৎও।

Advertisement

মনোজ বাজপেয়ী অভিনীত ‘জোরাম’ ছবিতে এই গানের অংশ ব্যবহার করা হয়েছে। শিলাজিতের হাতে চলে আসে সেই ক্লিপিংস, এক অনুরাগী মারফত। সুনীলের লেখা গান ও সুর, সেই গানে শিলাজিতের ট্র্যাক একই রকম রেখে ছবিতে গানটি ( লিপ) গেয়েছেন মনোজ বাজপেয়ী। এই প্রসঙ্গে গায়ক বললেন, “আমি সুনীলদাকে বলেছিলাম, এটা নিয়ে আমাদের কথা বলা দরকার। না হলে প্রচলিত ছাপ পড়ে যাবে। যেমন রতনদার ক্ষেত্রে হয়েছিল।”

শিলাজিৎ আরও বললেন, “এই সুরটা সুনীলদার। ওঁর জানা উচিত কোথায় এই গান ব্যবহার করা হচ্ছে। এত বড় প্রযোজনা সংস্থা। শুধু টাকার ব্যাপার তো নয়, ক্লেমিংয়েরও তো ব্যাপার আছে একটা!” তিনি জানালেন, সুনীল মাহাতো প্রান্তিক অঞ্চলে থাকেন। এই সব প্রযুক্তির ব্যবহার বোঝেন না।

সুনীল মাহাতো এবং তাঁর এই গান খুঁজে পেয়ে আনন্দের সীমা নেই শিলাজিতের। তাঁর মতে, অনেক সময় প্রথম অবস্থায় গান সে রকম জনপ্রিয়তা পায় না। এই প্রসঙ্গে ‘ঘুম পেয়েছে বাড়ি যা’ গানের কথা তুলে ধরলেন তিনি। এই গানটি যদিও প্রথম অবস্থায় প্রভাব বিস্তার করেছিল। ‘ভূমি’ ব্যান্ড ‘তোমার দেখা নাই রে’ গানে সেই সময়ের কথা তুলে ধরেছে। সেই সময় সকলের ভাবনা ছিল এই গানের কথা। অন্য দিকে, অনুপম রায়ের ‘আমাকে আমার মতো থাকতে দাও’ সময়ের কথা বলে, মত শিলাজিতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement