Kolkata Doctor Rape-Murder Case

আরজি কর-কাণ্ডের ভয়াবহতা মিলিয়ে দিল দেব ও রূপা গঙ্গোপাধ্যায়কে! কী বললেন অভিনেত্রী?

অনেকেই দাবি করেছেন, অন্যান্য রাজ্যের তুলনায় এই রাজ্যে নারী নির্যাতনের পরিসংখ্যান কম। এই দাবি মানতে নারাজ রূপা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ২১:৩৭
Share:

একই মঞ্চে রূপা গঙ্গোপাধ্যায় ও দেব। ছবি: সংগৃহীত।

আরজি কর কাণ্ডের প্রতিবাদে শনিবার জড়ো হয় আর্টিস্ট ফোরাম। এ দিন জমায়েতের মঞ্চে পাশাপাশি দেখা যায় দেব ও রূপা গঙ্গোপাধ্যায়কে। একসঙ্গেই তাঁরা প্রতিবাদ জানান। উদ্দেশ্য একটাই, বিচার চাই।

Advertisement

রূপা জানান, তাঁরা এই মুহূর্তে একত্রিত হয়ে পথে নামবেন বলেই ঠিক করেছেন। অভিনেত্রী বলেন, “আমি গোটা দেশের হিসাব রাখতে পারি না। বছরে এই রাজ্যে ৩০-৩৫ হাজার নারী নির্যাতনের ঘটনা হয়। আজ আমরা সকলে একত্রিত হয়েছি। এই রাজ্যে দৃষ্টান্তমূলক শাস্তির অপেক্ষা তো আমরা করেই আছি। কিন্তু যে কোনও একটা রাজ্য নয়। আমরা সকলে চাই, প্রত্যেক জায়গায় এমন ঘটনার প্রতিবাদে আমরা একত্রিত হব। "

তিনি আরও বলেন, “এই মুহূর্তে কোনও ভাবেই রাজনৈতিক দল, জাত, ধর্ম ভাষার হিসেব করব না। যে রাজ্যেই যে অপরাধী হবে, তার শাস্তির দাবিতে সকলে একত্রিত হবে। কোনটা বিজেপির রাজ্য, কোনটা তৃণমূলের রাজ্য, কোনটা সিপিআইএম-এর রাজ্য, তা দেখা হবে না। কেউ বেছে বেছে প্রতিবাদ করবে না।”

Advertisement

শোনা যাচ্ছে, কয়েক জন ‘মি টু’ অভিযুক্তরাও এই আন্দোলনে শামিল হচ্ছেন। এই প্রসঙ্গে অভিনেত্রী বলেন, “হয়তো তাঁদেরও বোধদয় হচ্ছে। যদি কেউ অন্যায় কাজ করে এখন এই আন্দোলনে শামিল হন, বুঝতে হবে সেটা শুভ লক্ষণ।”

অনেকেই দাবি করেছেন, অন্যান্য রাজ্যের তুলনায় এই রাজ্যে নারী নির্যাতনের পরিসংখ্যান কম। এই দাবি মানতে নারাজ রূপা। তিনি বলেন, “অন্যান্য রাজ্যের সঙ্গে পশ্চিমবঙ্গের সংখ্যাতত্বের কিছু ফারাক আছে। আমি সাক্ষী। নিরপেক্ষ ভাবে বলছি, কামদুনি কাণ্ডের সময়ও দেখেছি। অন্যান্য রাজ্যে অপরাধের শাস্তি দ্রুত হয়। কিন্তু এই রাজ্যে সরকারি হাসপাতালের মধ্যে কর্মরত চিকিৎসকের এমন পরিণতি হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement