(বাঁদিক থেকে) অস্কার মঞ্চে কিলিয়ান মার্ফি, বিলি আইলিশ ও রবার্ট ডাউনি জুনিয়র। ছবি: রয়টার্স।
৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এর মঞ্চে কারও ভাগ্যে শিকে ছিঁড়ল, তো কেউ ফিরলেন হতাশা নিয়ে। চলতি বছরে সব থেকে বেশি অস্কার জিতেছে ক্রিস্টোফার নোলান পরিচালিত ‘ওপেনহাইমার’ ছবিটি। তার ঝুলিতে এসেছে মোট ৭টি অস্কার। অন্য দিকে, এই ছবিকে জোর টক্কর দিয়েছিল ‘বার্বি’ ও ‘পুয়োর থিংস’ ছবি দু'টি।
গত বছর ভারতে দু’টি বিভাগে অস্কার এসেছিল। ‘আরআরআর’ ছবির জন্য সেরা সঙ্গীতের পুরস্কার জিতে নিয়েছিল ‘নাটু নাটু’। তবে চলতি বছরেও অস্কার মঞ্চে ফিরে এসেছে এই ছবির প্রসঙ্গ। অনুষ্ঠানে অভিনেতা রায়ান গসলিং ও এমিলি ব্লান্ট সিনেমা জগতে স্টান্টম্যানদের শ্রদ্ধা জানাতে একটি দেড় মিনিটের ভিডিয়ো ক্লিপিং দেখান। সেখানে ‘আরআরআর’ ছবির একটি অ্যাকশন দৃশ্য ছিল। পরে এক্স-এ এই ছবির নির্মাতারা সেই ভিডিয়ো পোস্ট করে লেখেন, ‘‘আমাদের জন্য এটা ছিল একটা মিষ্টি চমক। ছবিতে পৃথিবীর সেরা অ্যাকশন দৃশ্যগুলির প্রতি শ্রদ্ধা জানাতে অ্যাকাডেমি কর্তৃপক্ষ ‘আরআরআর’ ছবির একটি দৃশ্যকে সংযুক্ত করায় আমরা গর্বিত।’’
অন্য দিকে, চলতি বছরে অস্কারে ভারতীয় কোনও ছবি সরাসরি মনোনয়ন পায়নি। কিন্তু সেরা তথ্যচিত্র বিভাগে লড়েছে ভারতীয় বংশোদ্ভুত কানাডাবাসী পরিচালক নিশা পাহুজা পরিচালিত ‘টু কিল আ টাইগার’। সম্প্রতি প্রিয়াঙ্কা চোপড়া ও অভিনেতা দেব পটেল এই তথ্যচিত্রের নির্বাহী প্রযোজক হিসাবে যোগ দেন। ফলে আশায় বুক বেঁধেছিলেন অগণিত দেশবাসী। কিন্তু এই বিভাগে ইউক্রেনের ‘টোয়েন্টি ডেজ় ইন মারিউপোল’ ছবিটি ছিনিয়ে নেয় পুরস্কার। অস্কারের মঞ্চে আর কারা পুরস্কৃত হলেন, রইল চার্টে—
ছবি: রয়টার্স। গ্রাফিক: সনৎ সিংহ।