Naseeruddin Shah

আমার সিনেমা দেখার পরে চার্লি চ্যাপলিন কবর থেকে উঠে এসেছিল বোধ হয়: নাসিরুদ্দিন

নাসিরুদ্দিনের কথায়, “আমার জীবনের সব থেকে বড় ঝুঁকি, হিন্দি ছবিতে গান গাওয়া।” কথা বলতে বলতে কেন মুখ ঢেকে ফেললেন অভিনেতা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৪:৩৩
Share:

নাসিরুদ্দিন শাহ। ছবি: সংগৃহীত।

ভদ্রতা, সভ্য, ধৈর্য— নিজের সম্পর্কে এই বিশেষণ শুনতে নারাজ নাসিরুদ্দিন! কাউকে যদি জিজ্ঞেস করা হয় নাসিরুদ্দিন কেমন মানুষ? সব শেষে হয়তো এই গুণগুলির কথা আসবে। সম্প্রতি একটি সাক্ষাৎকারে জানালেন নাসিরুদ্দিন।

Advertisement

অভিনেতার মতে, তার ঝুলিতে ব্যর্থ ছবি ‘সুনয়না’। আদতে চার্লি চ্যাপলিনের ছবির রিমেক এই ছবি। বলতে বলতে মুখ ঢেকে ফেললেন বর্ষীয়ান অভিনেতা। তিনি বললেন, “এই ছবিটা দেখার পরে কবর থেকে বোধ হয় উঠে এসেছিল চার্লি চ্যাপলিন।”

নাসিরুদ্দিনের জীবনের সব থেকে বড় ঝুঁকি কোনটি? প্রশ্নের উত্তরে ভাববার অবকাশ না নিয়েই তাঁর সটান উত্তর, “হিন্দি ছবিতে গান গাওয়ার চেষ্টা করেছি, সেটাই আমার জীবনের সব থেকে বড় ঝুঁকি।” তবু গান তাঁর প্রিয়, অভিনেতার প্রিয় গান ‘ফুলোঁ কে রঙ্গ সে’। “অনেকে শুনে হয়তো পাগল হয়ে যাবে, কিন্তু আমার প্রিয় গান এটাই”, বললেন নাসিরুদ্দিন।

Advertisement

অভিনেতার মতে, বই পড়ে অভিনয় শেখা যায় না। সব থেকে ভাল শিক্ষক জীবন। দেব আনন্দ অভিনীত ‘গাইড’ ছবি দেখার পরে তাঁর উপলব্ধি হয়, হিন্দি ছবিতেও বিনোদনের উপাদান আছে। হিন্দি ছবির মাধ্যমেও গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা যায়।

তিনি মনে করেন, নিজের সেরা অভিনয় করেছেন ‘মন্থন’ ছবিতে। ছবিতে একটি দৃশ্যে গ্রামবাসীরা সিনেমা দেখছিল। সেই সময় ছবির চরিত্র ,মিশ্রর দলের লোক গ্রামবাসীদের পাথর ছুঁড়ে মারছিল। তার পরে মোহন আগাসের আগমন ঘটে দৃশ্যে। “ওর দিকে আমি যে সন্দেহজনক ভাবে তাকিয়েছিলাম, সেটা আমার অভিনয়জীবনের সেরা শট”, বললেন অভিনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement