Naseeruddin shah

নাসিরুদ্দিন শাহের প্রথম ছবির নাম কী? ‘নিশান্ত’ নয়, দাবি অভিনেতার নিজের

সোজাসাপটা কথা বলার জন্য তাঁকে সমঝে চলেন অনেকে। আবার এই কারণে তাঁর বিরুদ্ধে নানা রকম কথাও উঠে থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৯:১০
Share:

নাসিরুদ্দিন শাহ। ছবি: সংগৃহীত।

৭৪ বছরে পা দিলেন বলিউডের বাস্তব ‘অ্যাংরি ওল্ড ম্যান’ নাসিরুদ্দিন শাহ। সোজাসাপটা কথা বলার জন্য তাঁকে সমঝে চলেন অনেকে। আবার এই কারণে তাঁর বিরুদ্ধে নানা রকম কথাও উঠে থাকে। কখনও তিনি বলিউডের ছবিকে সরাসরি 'নিম্নমানের' বলে দাবি করেছেন, কখনও অনুপম খেরকে ‘ভাঁড়’ বলে দেগে দিয়েছেন, তো কখনও বিরাট কোহলিকে 'দুর্বিনীত' আখ্যা দিয়েছেন। দেশের ভিতরে উদ্ভূত নানা পরিস্থিতিতে মুখ খুলতে ভয় পান না বর্ষীয়ান অভিনেতা। ১৯৫০ সালের ২০ জুলাই উত্তর প্রদেশের বারাবাঁকি জেলার এক নবাব পরিবারে তাঁর জন্ম।

Advertisement

সকলেই জানেন, ১৯৭৫ সালে ‘নিশান্ত’ ছবিতে তাঁর আত্মপ্রকাশ। কিন্তু ২০১২ সালে এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন জানিয়েছিলেন, প্রথম বার পর্দায় তাকে দেখা গিয়েছিল, ১৯৬৭ সালে ‘অমন’ ছবিতে। নাসিরুদ্দিন জানিয়েছিলেন, মোহন কুমার পরিচালিত ওই ছবির একটি দৃশ্যে নায়ক রাজেন্দ্র কুমারকে তাঁর শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। নাসিরুদ্দিন জানিয়েছেন সেই সময় তাঁকে দেখা যাবে রাজেন্দ্র কুমারের ঠিক পিছনে। অভিনেতা বলেন, “ওই অভিনয়ের জন্য আমাকে ৭ টাকা ৫০ পয়সা পারিশ্রমিক দেওয়া হয়েছিল। আমার প্রথম রোজগার, দু’সপ্তাহ কাটিয়ে দিয়েছিলাম ওটা দিয়ে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement