RG kar Doctor's death

‘বাঙালি হয়ে মাথা উঁচু করে দাঁড়াতে পারছি না,’ আরজি কর-কাণ্ডে মুখ খুললেন মিঠুন চক্রবর্তী

নিহত তরুণী চিকিৎসক-পড়ুয়ার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে লিখেছেন, “ যাঁরা এই ঘটনার সঙ্গে জড়িত, তাঁদের দ্রুত গ্রেফতার করে শাস্তি দেওয়া হোক।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ১৭:৫৩
Share:

আরজি কর-কাণ্ডে মিঠুন চক্রবর্তীর প্রতিক্রিয়া। গ্রাফিক : সনৎ সিংহ।

কলকাতার আরজি কর-কাণ্ডের আঁচ এখন গোটা দুনিয়ায়। বিশ্বে বিভিন্ন প্রান্তের বাঙালি প্রতিবাদে শামিল। ১৪ অগস্ট মধ্যরাত থেকে দফায় দফায় হচ্ছে প্রতিবাদী জমায়েত ও মিছিল। কলকাতার তরুণী চিকিৎসক-পড়ুয়ার মৃত্যুতে সরব হয়েছেন বলিউডের তারকারাও। সকলের একটাই দাবি: ‘বিচার চাই’। এ বার মুখ খুললেন অভিনেতা ও বিজেপি নেতা মিঠুন চক্রবর্তী।

Advertisement

সম্প্রতি রাজ্য বিজেপির এক্স হ্যান্ডেল থেকে প্রকাশিত এক ভিডিয়োবার্তায় মিঠুন বলেন, “অনেক দিন ধরেই বলছি, আগামী দিনে পশ্চিমবঙ্গের অবস্থা ভয়াবহ হবে। বাঙালি হয়ে মাথা উঁচু করে আর দাঁড়াতে পারছি না।” তিনি নিহত তরুণী চিকিৎসক-পড়ুয়ার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে লিখেছেন, “নির্যাতিতার পরিবারের প্রতি আমার সম্পূর্ণ সহানুভূতি রইল। যাঁরা এই ঘটনার সঙ্গে জড়িত, তাঁদের দ্রুত গ্রেফতার করে শাস্তি দেওয়া হোক। এটাই আমার কাছে সবচেয়ে বড় দাবি।”

আরজি করের ঘটনায় শাসকদলের ভূমিকার সমালোচনা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর কথায়, “রাজ্য সরকার বলছে, রাত মহিলাদের জন্য নিরাপদ নয়। এই লজ্জা রাখার কোনও জায়গা আছে? যেখানে সংসদে, বিধানসভায় মহিলাদের আসন সংরক্ষণ বিল পাশ হচ্ছে, নারী সশক্তিকরণের কথা বলা হচ্ছে, রাজ্যগুলিতে নারীকেন্দ্রিক জনকল্যাণমূলক নানা কর্মসূচি রয়েছে কেন্দ্রর, প্রধানমন্ত্রী আবাস যোজনায় মহিলাদের বাড়ির মালিকানা দেওয়া হচ্ছে, সেখানে এই রাজ্য সরকার বলছে মহিলাদের রাতে ডিউটি করার প্রয়োজন নেই? মহিলাদের যে রাতে নিরাপত্তা নেই, সেটা সরকার নিজেই বলছে নবান্ন থেকে! এর পরে হয়তো বলবে দিনের বেলাতেও মহিলারা বাড়ি থেকে বেরোবেন না!” মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়কেও সরাসরি আক্রমণ করেন শুভেন্দু। বিরোধী দলনেতার মতে, পশ্চিমবঙ্গে নারী স্বাধীনতা, নারী সুরক্ষা, নারীর অধিকার, নারীর নিরাপত্তা— সবই বিপন্ন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement