RG kar Incident

বাংলার বিপ্লব বলিউডে, স্বরা, কঙ্গনা, পরিণীতি, সোনাক্ষীর প্রতিবাদে উত্তাল মায়ানগরী

শহর কলকাতার ঘটনা নাড়িয়ে দিয়েছে মুম্বইকেও। ইতিমধ্যেই মৃতার পক্ষ সমর্থন করে পুরো ঘটনাকে নিন্দাজনক বলে আখ্যা দিয়েছেন সাংসদ কঙ্গনা, অভিনেত্রী স্বরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৩:৪৭
Share:

(বাঁ দিকে) স্বরা ভাস্কর, কঙ্গনা রানাউত (ডান দিকে)। গ্রাফিক্স: সনৎ সিংহ।

আরজি কর-কাণ্ড আর শুধুই কলকাতা কেন্দ্রিক নয়। প্রতিবাদের ঢেউ গঙ্গাপার থেকে আছড়ে পড়েছে আরব সাগরের তীরেও। যার জেরে কলকাতার মতো পশ্চিম আন্ধেরির এক শপিং মলে ১৪ অগস্ট রাত সাড়ে ১১টায় মহিলাদের জমায়েতের ডাক দেওয়া হয়েছে। এমনই বার্তা ভাগ করে নিয়েছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, স্বস্তিকা মুখোপাধ্যায়। পাশাপাশি, আরজি কর-কাণ্ড নিয়ে সরব বিজেপি সাংসদ-অভিনেত্রী কঙ্গনা রানাউত, অভিনেত্রী স্বরা ভাস্কর। এঁরা দু’জনেই মৃত তরুণী চিকিৎসকের প্রতি সমবেদনা জানিয়েছেন। নিন্দা করেছেন ন্যক্করজনক এই ঘটনার।

Advertisement

কঙ্গনা, স্বরা উভয়েই মঙ্গলবার সসমাজমাধ্যমে নিজেদের প্রতিবাদ বার্তা ভাগ করে নেন। বার্তায় কী লিখেছেন তাঁরা?

কঙ্গনা আরজি কর-কাণ্ডকে ‘ভয়াবহ ও ভয়ঙ্কর’ বলে উল্লেখ করেছেন। তিনি তাঁর ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছেন, “কলকাতার সরকারি হাসপাতাল আরজি কর মেডিক্যাল কলেজে ঘটে যাওয়া এক তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনা সত্যিই ভয়াবহ ও ভয়ঙ্কর। ওই মহিলা চিকিৎসকের অর্ধ-নগ্ন দেহ সেমিনার হলের ভিতরে পাওয়া গিয়েছে। তাঁকে নৃশংসভাবে খুন করা হয়েছিল। তাঁর দেহে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে।” এই ঘটনায় দেশজু়ড়ে চিকিৎসকেরা প্রতিবাদে শামিল হয়েছেন। এই প্রতিবাদের সমর্থন জানিয়েছেন তিনি। একই সঙ্গে ন্যায় বিচারের জন্য তিনি সিবিআই তদন্তের দাবি জানিয়েছেন।

Advertisement

কঙ্গনা রানাউতের পোস্ট। ছবি: ইনস্টাগ্রাম

প্রায় একই ভাষায় প্রতিবাদ জানিয়েছেন স্বরাও। তাঁর বার্তা, “দেশ এখন আর নারীদের জন্য নিরাপদ নয়।” তিনিও বাকিদের মতোই দোষীর কড়া শাস্তি চেয়েছেন। তিনি লিখেছেন, “আরজি কর-কাণ্ড দেখিয়ে দিল, সমাজ নারীদের এখনও কী চোখে দেখে। এমন মর্মান্তিক ঘটনা যে কোনও বয়সের নারীর পক্ষেই অবমাননাকর। যে নারী চিকিৎসা পরিষেবার মাধ্যমে সেবাকাজে যুক্ত তারও রেহাই নেই!” স্বরার এই মন্তব্যে অবশ্য একাধিক নেটাগরিক বিরূপ মন্তব্য করেছেন। তাঁর বার্তাকে তাঁরা ‘পক্ষপাতদুষ্ট’ বলতেও ছাড়েননি।

বিষয়টি নিয়ে সমাজমাধ্যমে পোস্ট করেছেন সমান্থা রুথ প্রভু-ও। তাঁর বক্তব্য, আরজি কর-কাণ্ড আর শুধুই চিকিৎসকদের মধ্যে সীমাবদ্ধ নেই। যে কোনও নারী যখনতখন এ ভাবে আক্রান্ত হতে পারে। নিজের কর্মক্ষেত্রেও আর তারা নিরাপদ নয়। তা হলে নারীর নিরাপত্তা কোথায়? একই ভাবে পরিণীতি চোপড়া জানিয়েছেন, সংবাদমাধ্যমে ঘটনার কথা পড়েই যদি সকলের বুক কাঁপে তা হলে মৃতার সঙ্গে কতটা ভয়াবহ ঘটনা ঘটেছিল? তিনি অভিযুক্তের ফাঁসি দাবি করেছেন।

(বাঁ দিকে)মালাইকা অরোরার পোস্ট, পরিণীতি চোপড়ার পোস্ট (ডান দিকে) ছবি: ইনস্টাগ্রাম।

বিজয় বর্মা বার্তায় লিখেছেন, “যাঁরা প্রতি দিন আমাদের যত্ন নেন তাঁদের যত্নের কথা একটু ভাবুন। তাঁদের সুরক্ষিত রাখুন।” এক সাংবাদিকের ভাগ করে নেওয়া ঝলক নিজের সমাজমাধ্যমে ভাগ করেছেন সোনাক্ষী সিংহ। তিনি ঘটনার নিন্দা করেছেন। ‘নির্ভয়া’র সঙ্গে তুলনা করেছেন মৃত তরুণী চিকিৎসককে। ক্ষোভ জানিয়েছেন আয়ুষ্মান খুরানাও। তাঁর মতে, এ ভাবেই এই ধরনের নারকীয় ঘটনা মানবতার পথের অন্তরায় হয়ে ওঠে। প্রতিবাদীর তালিকায় রয়েছেন মালাইকা অরোরা, কৃতি, খারবান্দা, অনুষা দন্ডেকর এবং আরও অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement