John Abraham

‘মেরা ভারত মহান বললেই দেশপ্রেম হয় না’, দেশভক্তির সংজ্ঞা জানালেন জন আব্রাহাম

সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর ছবি ‘বেদা’। সেই ছবিতেও দেশাত্মবোধের প্রসঙ্গ রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৯:৩৪
Share:

জন আব্রাহাম। ছবি: সংগৃহীত।

দেশভক্তির অর্থ ঠিক কী? প্রশ্ন তুললেন জন আব্রাহাম। সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর ছবি ‘বেদা’। সেই ছবিতেও দেশাত্মবোধের প্রসঙ্গ রয়েছে। আর তার মধ্যেই দাবি করলেন, ভারতে মহিলা, শিশু ও পশুরা মোটেই নিরাপত্তা পায় না। এক পডকাস্টে এই দাবি করলেন অভিনেতা। নেটাগরিকেরা মনে করছেন, আরজি কর-কাণ্ডের মাঝে জনের এই মন্তব্য খুবই তাৎপর্যপূর্ণ।

Advertisement

জন কিছুটা ক্ষোভপ্রকাশ করেই বলেন, “ভারতে মহিলা, শিশু ও নারীরা সুরক্ষিত নয়। আমি ভারতকে ভালবাসি। আমি আমার দেশকে ভালবাসি। তাই দেশের কিছু ব্যবস্থার সমালোচনা করা খুব জরুরি।” এর পরেই দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলেছেন জন। অভিনেতা বলেন, “সত্যিকারের দেশপ্রেম এবং উগ্র দেশপ্রেমের মধ্যে পার্থক্য আছে। ‘মেরা ভারত মহান’ বললেই আমি ভারতপ্রেমী হয়ে উঠতে পারেন না।”

জন যোগ করেন, “সমাজে কিছু প্রয়োজনীয় পরিবর্তন আনতে পারলেই আপনি দেশপ্রেমী হয়ে উঠতে পারবেন। দেশে ও সমাজের কিছু ক্ষেত্রে পরিবর্তন আনতেই হবে।”

Advertisement

১৫ অগস্ট মুক্তি পেয়েছে জনের ছবি ‘বেদা’। একই দিনে মুক্তি পেয়েছে শ্রদ্ধা কপূরের ছবি ‘স্ত্রী ২’ এবং অক্ষয় কুমারের ছবি ‘খেল খেল মে’। ফলে বক্স অফিসে প্রতিযোগিতার মুখে পড়েছে এই ছবি। এখনও পর্যন্ত ভারতে বেদা ১০.৫৫ কোটি টাকার ব্যবসা করেছে। এই ছবিতে জন ছাড়াও রয়েছেন শর্বরী ওয়াঘ, তমান্না ভাটিয়া, অভিষেক বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement