Jhargram Elephant Killed

‘ওদের তো পুজো করি বলে দাবি করি’, অন্তঃসত্ত্বা হাতির ঘটনায় ক্ষোভ স্বস্তিকা-শ্রীলেখার

বিশেষ করে পশুপ্রেমী হিসেবে যাঁরা পরিচিত, তাঁরা এই ঘটনায় ক্ষোভ উগরে দিয়েছেন। হ্যাশট্যাগ ‘বেঙ্গল হরর’ বলে একটি পোস্ট করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৮:০৬
Share:

স্বস্তিকা মুখোপাধ্যায় ও শ্রীলেখা মিত্র। ছবি: সংগৃহীত।

ঝাড়গ্রামে হাতি মৃত্যুর ঘটনায় নিন্দার ঝড় উঠেছে সমাজমাধ্যমে। বিশেষ করে পশুপ্রেমী হিসেবে যাঁরা পরিচিত, তাঁরা এই ঘটনায় ক্ষোভ উগরে দিয়েছেন। ‘হ্যাশট্যাগ বেঙ্গল হরর’ বলে একটি পোস্ট করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। অভিনেত্রীর ভিডিয়োয় দেখা যাচ্ছে, হাতির পালকে মশাল নিয়ে তাড়া করছে মানুষ। স্বস্তিকা লিখেছেন, “প্রথমে ধর্ষণের মতো ঘটনা। আর এখন বন্যপ্রাণও নিরাপদে নেই।’

Advertisement

স্বস্তিকা সেই পোস্টের ক্যাপশনে লিখেছেন, “দয়া করে শ’য়ে শ’য়ে হাতিকে রক্ষা করুন। ১২ অগস্ট এক ভয়াবহ ঘটনা ঘটেছে। পশ্চিমবঙ্গের ঝাড়গ্রামে এক হাতিকে নির্মম অত্যাচার করে হত্যা করা হয়েছে। প্রশাসনের সামনে হুলা পার্টি এই কাণ্ড ঘটিয়েছে। বন্যপ্রাণ সংরক্ষণ আইনে এটা বেআইনি এবং সুপ্রিম কোর্ট দ্বারা নিষিদ্ধ।”

স্বস্তিকা আরও লিখেছেন, “এই ভয়াবহ ভিডিয়ো দেখা সত্যিই খুব কঠিন। কিন্তু এর থেকে আমরা নজর সরিয়ে রাখতে পারি না।” অভিনেত্রী প্রশ্ন তুলেছেন, হাতি নিয়ে যাঁরা কাজ করছেন এবং বন দফতর কি এই প্রাণীদের রক্ষা করতে পদক্ষেপ করবেন? তাঁর কথায়, “আমরা হাতিকে পুজো করি বলে দাবি করি। কিন্তু তা সত্ত্বেও ওদের সম্মান ও নিরাপত্তা দিতে আমরা ব্যর্থ।”

Advertisement

স্বস্তিকা দাবি করেছেন, এই মুহূর্তে এই ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ করতে হবে এবং হাতিদের উপর অত্যাচার বন্ধ করতে হবে। টলি পাড়ার আর এক অভিনেত্রী শ্রীলেখা মিত্রও পশুপ্রেমী হিসেবে পরিচিত। তিনি লিখেছেন, “আমরা বোধ হয় ধ্বংসের পথে এগোচ্ছি। আর এই সব দেখতে পারছি না। এত হিংসা, এত আক্রমণ এই অবলাদের প্রতি। এর পরেও আপনারা মানুষকে মনোহর বলবেন?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement