Christmas Release

শীতে পর্দা জুড়ে শিবু-সৃজিত-দেব-অতনু, এক দিনে চার ছবি মুক্তি বাণিজ্যে লক্ষ্মী আনবে?

এ বারের বড় দিন হইহই করে কাটবে। পর্দা জুড়ে ছবির মেলা। কার বাজিমাতের পালা? খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ১৭:৩৭
Share:

(বাঁ দিক থেকে ডান দিকে) অতনু রায়চৌধুরী, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, দেব অধিকারী। গ্রাফিক: সনৎ সিংহ।

‘বাংলা ছবির পাশে দাঁড়ান’, কথাটা বাংলা বিনোদন দুনিয়ার অহরহ শোনা যায়। সেই নীতি মেনেই কি এই শীতে একসঙ্গে বড় বাজেটের একাধিক বাংলা ছবির মুক্তি? পুজো এলে বিনোদন দুনিয়াও যেন জেগে ওঠে। নতুন জামা, জুতোর মতো নতুন ছবিও বাঙালির তালিকায় থাকে। সেই অনুযায়ী প্রতি বছর পঞ্চমী থেকে প্রেক্ষাগৃহে নতুন ছবির ভিড়। খবর, পুজোর ছবির ভিড় এ বছর শীতেও। তালিকায় কী কী ছবি? শোনা যাচ্ছে এ বছর দেবের নাকি দুটো ছবি মুক্তি পেতে চলেছে। একটির পরিচালক অভিজিৎ সেন। সহ-প্রযোজক অতনু রায়চৌধুরী। দ্বিতীয়টি ‘খাদান’, যা পিছিয়ে শীতে আসছে। তালিকায় যুক্ত হয়েছে নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘আমার বস’। অন্য দিকে সৃজিত মুখোপাধ্যায়ের ‘সত্যি বলে সত্যি কিছু নেই’ মুক্তি পেতে পারে শীতেই।

Advertisement

এক দিনে চারটি ছবির মুক্তি বাংলা ছবির বাণিজ্যের পালে কতটা হাওয়া দেবে?

জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল প্রযোজক অতনু রায়চৌধুরীর সঙ্গে। গত কয়েক বছর ধরে অতনু-দেব-অভিজিৎ ত্রয়ীর ছবি দেখার জন্য দর্শকের শীত পর্যন্ত লম্বা অপেক্ষায় অভ্যস্ত। বড়দিনে দেবেরও জন্মদিন। সব মিলিয়ে প্রেক্ষাগৃহের বাইরে ‘হাউসফুল বোর্ড’। অতনুর কাছে প্রশ্ন রাখতেই জবাব এল, “ভাল হচ্ছে না। এতে দর্শক ভাগাভাগি হয়ে যাচ্ছে। পুজোর সময় এটা হয়। কিন্তু সেটা উদ্‌যাপনের সময়। বাকি সময় তেমন ভাবে বাংলা ছবি নেই। তার পর একটি দিনে আবার এক গুচ্ছ ছবিমুক্তি।” পরিস্থিতি বিচার করে শীতে ছবিমুক্তি নিয়ে তা হলে কী ভাবছেন প্রযোজক? অতনুর মতে, এখনও চিত্রনাট্য ঘষামাজা চলছে। শুটিংয়ের জন্য নির্দিষ্ট তারিখ ঠিক হয়নি। ফলে, ছবিমুক্তি নিয়ে কিছুই ভাবছেন না তিনি।

Advertisement

এ বছর প্রথম শীতে ছবিমুক্তি নন্দিতা-শিবপ্রসাদের। কথা ছিল ছবিটি জুন মাসে মুক্তি পাবে। শিবপ্রসাদের দুর্ঘটনায় আক্রান্ত হওয়া এবং লোকসভা নির্বাচন— দুইয়ে মিলে ছবির মুক্তি পিছিয়েছে। প্রযোজক-পরিচালক-অভিনেতা অবশ্য বিষয়টি নিয়ে বিন্দুমাত্র ভাবিত নন। তাঁর পাল্টা যুক্তি, “পুজোয় একসঙ্গে একাধিক ছবি মুক্তি পায়। দর্শক ভাগ হয়। তার পরেও যে ছবির ব্যবসা করার সেই ছবি করে।” তাঁর উদাহরণ উইন্ডোজ় প্রযোজনা সংস্থার পুজোমুক্তি ‘রক্তবীজ’। ছবিটি সৃজিত, দেব, অরিন্দম শীলের ছবির সঙ্গে মুক্তি পেয়েছিল। শিবপ্রসাদের কথায়, “আমাদের প্রথম পুজোমুক্তি চুটিয়ে ব্যবসা করেছে। সুতরাং, এক সঙ্গে অনেক ছবিমুক্তি মানেই বাণিজ্যে লোকসান, এমন ভাবার কোনও কারণ নেই।” তিনি বরং জানান, একই প্রযোজনা সংস্থার আরও একটি ছবি একটি নির্দিষ্ট সময়ের কাছাকাছি মুক্তি পেলে তাতে বাণিজ্যে ছাপ পড়ে। তাই এ বছরের পুজোমুক্তি ‘বহুরূপী’ এবং ‘আমার বস’-এর মধ্যে সময়ের ফারাক রাখতেই ছবিটি শীতে মুক্তি দেওয়ার কথা ভেবেছে প্রযোজনা সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement