Laapataa Ladies

২০২৫ সালের অস্কারে দেশের প্রতিনিধি ‘লাপতা লেডিজ়’! আশাবাদী কিরণ কী জানালেন?

কিরণ রাও পরিচালিত ‘লাপতা লেডিজ়’ ছবিটি মুক্তির পর দর্শকের মন জয় করে নেয়। ছবিটি অস্কার দৌড়ে দেশের প্রতিনিধিত্ব করলে খুশি হবেন পরিচালক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৮
Share:

কিরণ রাও। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মার্চ মাসে মুক্তি পায় কিরণ রাও পরিচালিত ছবি ‘লাপতা লেডিজ়’। ছবিটি দর্শক ও সমালোচক মহলে প্রশংসা কুড়িয়েছে। এই ছবির প্রেক্ষাপট নারী ক্ষমতায়ন। ছবিটি কি আগামী বছর অস্কারে ভারতের এন্ট্রি হতে পারে, তা নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। এ বার এই প্রসঙ্গে কিরণ তাঁর মনের কথা জানালেন।

Advertisement

সম্প্রতি এই প্রসঙ্গে কিরণকে প্রশ্ন করা হলে পরিচালক জানান, তিনি আশাবাদী। কিরণ বলেন, ‘‘ছবিটা অস্কারে গেলে আমার স্বপ্নপূরণ হবে। এটা একটা দীর্ঘ প্রক্রিয়া। আমি নিশ্চিত, সেরা ছবিকেই বেছে নেওয়া হবে। কিন্তু, আমি আশাবাদী।’’ ছবিতে সূর্যমুখী গ্রামের দীপক, ফুল ও জয়াদের দাম্পত্য জীবন থেকে আকাঙ্ক্ষা ও নারীশক্তির উড়ান দেখতেই প্রেক্ষাগৃহে ভিড় জমান দর্শকেরা।

গত মাসে সুপ্রিম কোর্টে বিচারপতি এবং তাঁদের পরিবারের সদস্যের জন্য ছবিটির বিশেষ প্রদর্শনের ব্যবস্থা করা হয়। প্রদর্শনে প্রাক্তন স্বামী আমির খানের সঙ্গে উপস্থিত ছিলেন কিরণ নিজেও। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘‘প্রধান বিচারপতির দূরদর্শিতা আমাকে মুগ্ধ করেছে। পাশাপাশি, দেশের সর্বোচ্চ আদালতে ছবিটার প্রদর্শন এবং নারী-পুরুষের সমানাধিকার প্রসঙ্গে আলোচনায় আমি গর্বিত।’’

Advertisement

সম্প্রতি, একাধিক মুক্তিপ্রাপ্ত হিন্দি ছবি নতুন করে প্রেক্ষাগৃহে মুক্তির চল শুরু হয়েছে। কিরণ কি তাঁর পরিচালিত প্রথম ছবি ‘ধোবি ঘাট’কে আরও এক বার দর্শকের সামনে বড় পর্দায় হাজির করতে চাইবেন। পরিচালক জানান, তাঁর কোনও আপত্তি নেই। কিরণ বলেন, ‘‘আমি যখন ছবিটা তৈরি করি, তখন খুব অন্য রকম সময় ছিল। সমান্তরাল ছবিকে অন্য ভাবে দেখতেন দর্শক। তাই এখন ছবিটা মুক্তি পেলে দর্শকের মতামত জানতে পারলে ভাল লাগবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement