Diljit Dosanjh

দেশ ভাগ হলেও পঞ্জাবির হৃদয় ভাগ হয়নি, ইংল্যান্ডের মাটিতে বুঝিয়ে দিলেন দিলজিৎ দোসাঞ্জ

ইতিহাস সাক্ষী, ভারতের স্বাধীনতার বিনিময়ে পঞ্জাব আর বাংলার বুকে উপর কাঁটাতার তুলে দিয়েছে রাজনীতি। কিন্তু সেই মানুষদের কি আজও ভাগ করা গিয়েছে? নিজের অভিব্যক্তিতে দিলজিৎ উত্তর দিয়েছেন, না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩০
Share:

পাকিস্তানি ভক্তের হাতে উপহার তুলে দিচ্ছেন দিলজিৎ দোসাঞ্জ। ছবি: সংগৃহীত।

কাঁটাতার ভাগ করে দেয় ভূখণ্ড। এক দেশ থেকে আলাদা হয়ে যায় আর এক দেশ। কিন্তু, পাখি, নদী আর হাওয়া— তাকে রোখে কে! এ পারে, ও পারে মানুষের মনের ভিতর কি তোলা যায় কাঁটাতার! সে কথাই যেন আরও একবার স্মরণ করিয়ে দিলেন গায়ক-অভিনেতা দিলজিৎ দোসাঞ্জ। ব্রিটেনের মাটিতে দাঁড়িয়ে বুঝিয়ে দিলেন দেশ ভাগ হলেও পঞ্জাবি হৃদয় ভাগ হয়নি।

Advertisement

ইতিহাস সাক্ষী, ভারতের স্বাধীনতার বিনিময়ে পঞ্জাব আর বাংলার বুকের উপর কাঁটাতার তুলে দিয়েছে রাজনীতি। কিন্তু সেই মানুষদের কি আজও ভাগ করা গিয়েছে? নিজের অভিব্যক্তিতে দিলজিৎ উত্তর দিয়েছেন, না।

গত কয়েক দিন ধরেই ব্রিটেনে গানের অনুষ্ঠান করছেন দিলজিৎ। সেই অনুষ্ঠানের নানা মুহূর্ত ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। ম্যানচেস্টারের একটি অনুষ্ঠানে নিজের মা ও দিদির সঙ্গে সকলের পরিচয় করিয়ে দিয়েছিলেন। তাঁদের চোখে আবেগ ঝরে পড়েছিল অশ্রু হয়ে। এ বার ম্যানচেস্টারের আরও একটি ভিডিয়ো ভাইরাল নেটমাধ্যমে।

Advertisement

ভিডিয়োয় দেখা যাচ্ছে মঞ্চে উপস্থিত গায়ক ও তাঁর এক মহিলা ভক্ত। একটি বাক্সের উপর নিজের হস্তাক্ষর করে সেটি দিলজিৎ উপহার দিচ্ছেন ভক্তকে। তার পর জিজ্ঞেস করছেন, ‘‘কোথা থেকে এসেছেন?’’ মহিলা উত্তর দেন, ‘‘পাকিস্তান।’’ তার পরই আবেগাপ্লুত হয়ে পড়েন দিলজিৎ। বলেন, “হিন্দুস্তান-পাকিস্তান আমার কাছে সবই সমান। পঞ্জাবির মনে তো শুধুই ভালবাসা, এই সীমান্ত তো রাজনৈতিক নেতারা বানিয়েছেন। এ পারের হোন বা ও পারের, ভালবাসা সকলের জন্য।” হাতজোড় করে মহিলা ভক্তকে অভিবাদনও জানান গায়ক।

আর তার পরই ‘বর্ডার ২’-এর অভিনেতাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন নেটাগরিকেরা। পাকিস্তানের ভক্তেরা তাঁকে ‘সুপার হিরো’র তকমা দিয়েছেন সমাজমাধ্যমে। এক নেটাগরিক লিখেছেন, “মহান মানুষ। আমরা সেই জন্যই তো ভালবাসি। ওঁর থেকে শেখা উচিত।” জানা গিয়েছে, বিদেশ সফর শেষ করে আগামী ২৬ অক্টোবর দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে অনুষ্ঠান করবেন দিলজিৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement