সমালোচকদের প্রশংসা কুড়িয়ে মুক্তি পেতে চলেছে ‘ফায়ারফাইলস ইন দ্য অ্যাবিস’

আগামী ১ জুলাই মুক্তি পেতে চলেছে চন্দ্রশেখর রেড্ডির বহুল প্রশংসিত ডক্যুমেন্টারি ছবি ‘ফায়ারফাইলস ইন দ্য অ্যাবিস’। দৃশ্যম ফিল্মস নিবেদিত এই ছবি ইতিমধ্যেই সেরা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ জুন ২০১৬ ১৬:৫৭
Share:

আগামী ১ জুলাই মুক্তি পেতে চলেছে চন্দ্রশেখর রেড্ডির বহুল প্রশংসিত ডক্যুমেন্টারি ছবি ‘ফায়ারফাইলস ইন দ্য অ্যাবিস’। দৃশ্যম ফিল্মস নিবেদিত এই ছবি ইতিমধ্যেই সেরা সিনেমাটোগ্রাফি ও সেরা ডক্যুমেন্টারি ফিচার ফিল্ম হিসাবে মুম্বইয়ের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গোল্ডেন কঞ্চ অ্যাওয়ার্ড জিতেছে। প্রশংসিত হয়েছে বসন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। এ বছর কানাডিয়ান অন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভাল ‘হট ডক’-এও প্রশংসিত হয়েছে এই ছবি।

Advertisement

৮৮ মিনিটের এই ডক্যুমেন্টারি ছবি একটি ১১ বছরের বাচ্চা ছেলেকে নিয়ে। কয়লাখনির শ্রমিক থেকে কী ভাবে সে নতুন জীবনের আলোয় এলো সেই লড়াই নিয়েই চন্দ্রশেখর রেড্ডির নতুন ছবি ‘ফায়ারফাইলস ইন দ্য অ্যাবিস’।

‘র‌্যাট হোল’ নামে উত্তর-পূর্ব ভারতে জয়ন্তিয়া পাহাড়ের একটি কয়লাখনিকে কেন্দ্র করেই এই ছবির প্রেক্ষাপট। এই খনিতেই প্রচুর শিশুশ্রমিক নিজেদের জীবন বিপন্ন করে কাজ করে। একদিন তাঁদের কাছে এই নরকীয় জীবন থেকে মুক্তি পাওয়ার এক সুবর্ণ সুযোগ আসে। অনেকেই পালিয়ে যেতে সক্ষম হয়। কিন্তু বেশিরভাগই পালাতে পারে না। এঁদের মধ্যে ছিল সূরয নামে ১১ বছরের একটি ছোট্ট ছেলে। সে এই খনির জীবন থেকে মুক্তি পাওয়ার পরিকল্পনা করতে থাকে। একদিন সফল হয়। কিন্তু কী ভাবে? সূরযের নতুন জীবনে ফেরার লড়াই নিয়েই এগিয়ে চলে ছবির গল্প।

Advertisement

‘ফায়ারফাইলস ইন দ্য অ্যাবিস’-এ মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন নিশান্ত রাই, রাজ রাই এবং সূরয সুব্বা।

আরও পড়ুন: যে স্টার কিডদের অপেক্ষায় দিন গুনছে বলিউড

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement