Rath Yatra 2024

সুবোধ ঘোষের মতো হয়ে ওঠার ইচ্ছে ভাস্বরের, রথযাত্রায় কী ভাবে শখপূরণ করলেন?

ভাস্বর চট্টোপাধ্যায় বড় হয়েছেন আশুতোষ মুখোপাধ্যায়, আশাপূর্ণা দেবী, সুবোধ ঘোষের ছোটগল্প পড়ে। এ বারের রথযাত্রায় সেই শখ পূরণ করলেন। কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৮:২৮
Share:

রথযাত্রায় ভাস্বর চট্টোপাধ্যায়ের নতুন বই প্রকাশিত। ছবি: সংগৃহীত।

“ছোট থেকে আশুতোষ মুখোপাধ্যায়, আশাপূর্ণা দেবী, সুবোধ ঘোষ পড়ে বড় হয়েছি। ওঁদের ছোটগল্প আমায় ভীষণ টানে। ছোট থেকেই স্বপ্ন দেখতাম, একদিন ওঁদের মতো আমিও ছোটগল্প লিখব”, বললেন ভাস্বর চট্টোপাধ্যায়। সেই স্বপ্ন এ বছরের রথযাত্রায় পূরণ হল। রবিবার প্রকাশিত হল তাঁর অষ্টম বই ‘অল্প স্বল্প গল্প’। আনন্দবাজার অনলাইনকে অভিনেতা-লেখক জানিয়েছেন, ছোটগল্প লিখতে তাঁর খুব ভাল লাগে। বইয়ে ন’টি নানা স্বাদের ছোটগল্প রয়েছে।

Advertisement

গল্পগুলির বিষয়ে খানিক আভাসও তিনি দিয়েছেন। ভাস্বরের একটি গল্পের পটভূমিকায় দুই দেশের শহিদের মায়ের যন্ত্রণা ধরা পড়েছে। অন্য একটিতে স্থূলকায়া মাকে নিয়ে এক ছেলের বিড়ম্বনা। রহস্য-রোমাঞ্চ গল্পও জায়গা করে নিয়েছে এই বইয়ে। একটি ফিল্মি পার্টিতে নায়ককে অচেনা ব্যক্তি এসে তার সঙ্গে যাওয়ার কথা বলে। কে এই ব্যক্তি, যে সটান নায়ককে নিয়ে যেতে চায়? আছে পাঁচ নারীর সংসার থেকে ছুটি নিয়ে পুরী বেড়াতে যাওয়ার গল্পও।

নিজের লেখা প্রসঙ্গে ভাস্বরের দাবি, রহস্য-রোমাঞ্চ উপন্যাস লিখলেও বরাবর তিনি ছোটগল্প লিখতে ভালবাসেন। ছোট পরিসরে একটা নিটোল গল্প বলার জন্য যথেষ্ট মুনশিয়ানা লাগে। আর প্রতি পর্বে মোচড় দিতে হয়। না হলে পাঠক আগ্রহ হারান। সোমবার থেকে কলেজ স্ট্রিটে তাঁর নতুন বই পাওয়া যাবে, জানিয়েছেন অভিনেতা-লেখক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement