Rahool Federation Conflict

ফেডারেশন বনাম পরিচালক বিতর্ক, দুপুরে প্রসেনজিতের বাড়িতে বৈঠক, কারা উপস্থিত?

সোমবার সকাল থেকে টলিপাড়ায় ধারাবাহিক থেকে সিনেমা, সমস্ত শুটিং বন্ধ। কবে কাটবে এই অচলাবস্থা? প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বাড়িতে হাজির টলিউডের পরিচালক-প্রযোজকরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৩:২৬
Share:

প্রসেনজিতের বাড়িতে বৈঠক। গ্রাফিক: সনৎ সিংহ।

গত কয়েক দিন ধরেই এক বিরল ঘটনার সাক্ষী বাংলা ইন্ডাস্ট্রি। ফেডারেশন বনাম পরিচালক ও প্রযোজক সংঘাতে আড়াআড়ি বিভক্ত টলিউড। সোমবার সকাল থেকে টলিপাড়ায় ধারাবাহিক থেকে সিনেমা, সমস্ত শুটিং বন্ধ। কবে কাটবে এই অচলাবস্থা?

Advertisement

সেই নিয়ে সোমবার দুপুরে এক বৈঠক ডাকা হয় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বালিগঞ্জের বাড়িতে। সেখানেই হাজির হন টলিপাড়ার পরিচালক-প্রযোজকেরা। যাঁদের মধ্যে রয়েছেন শ্রীকান্ত মোহতা, রাজ চক্রবর্তী, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, গৌতম ঘোষ, বিরসা দাশগুপ্ত, সুদেষ্ণা রায়, অনিরুদ্ধ রায়চৌধুরী, সুব্রত সেন-সহ অন্যরা।

এই বৈঠক প্রসঙ্গে রাজ বলেন, ‘‘রাহুলের কী হবে এই প্রশ্ন এখন সবার মুখে। আমরা পরিচালকেরা এই বিষয় নিয়ে চিন্তিত। আশা করছি টেকনিশিয়ান বন্ধুদের সহযোগিতা পাব।’’

Advertisement

ডিরেক্টর্স গিল্ড শুক্রবারই রাহুল মুখোপাধ্যায়ের উপর থেকে তিন মাসের নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল। কিন্তু টেকনিশিয়ানরা অনড় যে, তাঁরা রাহুলের সঙ্গে কাজ করবেন না। শনিবার, ২৭ জুলাই রাহুল মুখোপাধ্যায়ের পরিচালনায় একটি বাংলা ছবির শুটিং টেকনিশিয়ান স্টুডিয়োয় ছিল। ফেডারেশনের আওতাভুক্ত কলাকুশলীরা সেই শুটিংয়ে উপস্থিত হননি। ফলে শুটিং করাই যায়নি। এবং ওখানে উপস্থিত পরিচালক, অভিনয়শিল্পী— সকলে অপমানিত হন বলেই শোনা যায়।

তার পরই সোমবার থেকে অনির্দিষ্ট কর্মবিরতির পথে পরিচালকেরা। রবিবার রাতে বিজ্ঞপ্তি দিয়ে ডিরেক্টর্স গিল্ড এ খবর জানিয়েছে। বিজ্ঞপ্তিতে লেখা, “অধিকাংশ পরিচালক সদস্যের আবেগ ও মতামতকে গুরুত্ব এবং মান্যতা দিয়ে সংগঠনের কার্যকরী সমিতি আগামী কাল ২৯ জুলাই থেকে যত দিন পর্যন্ত না পরিচালকদের সমস্যার সমাধান হচ্ছে তত দিন পর্যন্ত বাংলা ভাষার সমস্ত শুটিং ফ্লোরে সদস্যদের অনুপস্থিত থাকতে অনুরোধ করছে। বাংলা ভাষা ছাড়া অন্য ভাষার ক্ষেত্রে এই অনুরোধ প্রযোজ্য নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement