Shafin Ahmed Passes Away

কনসার্টের আগেই অসুস্থতা! ‘ফিরিয়ে দাও’ কণ্ঠ আর ফিরবে না, প্রয়াত ‘মাইলস’ খ্যাত শাফিন আহমেদ

বাংলা রক ব্যান্ডের জগতে অন্যতম নাম ‘মাইলস্’। সেই ব্যান্ডের গায়ক ও প্রতিষ্ঠাতা সদস্য শাফিন আহমেদ প্রয়াত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৪ ১৪:৫২
Share:

প্রয়াত শাফিন আহমেদ। ছবি: সংগৃহীত।

‘ফিরিয়ে দাও আমার প্রেম তুমি ফিরিয়ে দাও’— নব্বইয়ের দশকে দুই বাংলায় প্রায় সাড়া ফেলে দিয়েছিল এই গান। সেই কণ্ঠ আজ স্তব্ধ। বাংলা রক ব্যান্ডের জগতে অন্যতম নাম ‘মাইলস’। সেই ব্যান্ডের গায়ক ও প্রতিষ্ঠাতা সদস্য শাফিন আহমেদ প্রয়াত। বৃহস্পতিবার সকালে আমেরিকার এক হাসপাতালে মৃত্যু হয় ৬৩ বছরের গায়কের। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার ভাই হামিন। এই মুহূর্তে পরিবারের সদস্যরা আমেরিকায় পাড়ি দিয়েছেন শিল্পীর দেহ দেশে ফিরিয়ে আনার জন্য।

Advertisement

গত ২০ জুলাই আমেরিকায় একটি অনুষ্ঠান করতে যান শাফিন। শোয়ের আগে অসুস্থ হয়ে পড়েন গায়ক। সে কারণে অনুষ্ঠান বাতিল করা হয়। সে দিনই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। এর পর তাঁর নানা অঙ্গ বিকল হতে শুরু করে। জীবনদায়ী ব্যবস্থায় তাঁর চিকিৎসা চলছিল। তবে শেষরক্ষা হল না, জানিয়েছেন হামিন।

শাফিনের জন্ম ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি। মা কিংবদন্তি কণ্ঠশিল্পী ফিরোজা বেগম এবং বাবা সংগীতজ্ঞ কমল দাশগুপ্ত। ছোট থেকেই গানের পরিবেশে বড় হয়ে ওঠা। শৈশবে বাবার কাছে উচ্চাঙ্গসঙ্গীত শিখেছেন আর মায়ের কাছে শিখেছেন নজরুলগীতি। পরে নব্বইয়ের দশকে ভাইকে সঙ্গে নিয়ে ‘মাইলস’ ব্যান্ডটি তৈরি করেন তিনি। একটা লম্বা সময় এই ব্যান্ডের সঙ্গে যুক্ত থাকার পর আলাদা হন শাফিন। ‘রিদম অব লাইফ’ নামে নতুন একটি ব্যান্ড প্রতিষ্ঠা করেন। শাফিনের গাওয়া জনপ্রিয় গান গুলি হল—

Advertisement

‘আজ জন্মদিন তোমার’, ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা অন্তরে’, ‘ফিরিয়ে দাও হারানো প্রেম’, ‘ফিরে এলে না’, ‘হ্যালো ঢাকা’ প্রভৃতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement