Babul Supriyo

‘ডেনা’র প্রভাবে দুবাইয়ে আটকে বাবুল, স্মরণ করলেন রামকৃষ্ণ ও শাহরুখ খানকে

প্রায় ১২ ঘণ্টা ধরেই দুবাই বিমানবন্দরে আটকে, তাতে তেমন আক্ষেপ নেই গায়কের। বরং এমন সময় অনুরাগীদের দিলেন সফল হওয়ার পাঠ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১১:৫১
Share:

বাবুল সুপ্রিয়। ছবি: সংগৃহীত।

ঘূর্ণিঝড় ‘ডেনা’র ‘ল্যান্ডফল’ প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা নাগাদ স্থলভাগে ঢুকতে শুরু করেছিল ঘূর্ণিঝড়। সারা রাত ধরে সেই প্রক্রিয়া চলে। তার জেরে আপাতত বিমান থেকে ট্রেন চলাচল বিঘ্নিত। তার জেরেই দুবাইয়ে আটকে পড়েছেন বাবুল সুপ্রিয়। প্রায় ১২ ঘণ্টা ধরে দুবাই বিমানবন্দরে আটকে, অবশ্য তাতে তেমন আক্ষেপ নেই গায়কের। বরং এমন সময় অনুরাগীদের দিলেন সফল হওয়ার পাঠ। তবে সফল হতে গেলে রামকৃষ্ণদেব ও শাহরুখ খানের আদর্শকেই অনুসরণ করার কথা বললেন বাবুল।

Advertisement

সফল হতে কে না চায়! তবে সফলতা তাঁদেরকেই ধরা দিয়েছে যাঁরা সেটার জন্য ছটফট করেছেন। যাঁদের স্বপ্ন রাতে নিশ্চিন্তে ঘুমোতে দেয় না, জাগিয়ে রাখে— সর্ব ক্ষণ একটা তীব্র আকাঙ্ক্ষা বুকে নিয়ে ঘুরে বেড়ান যাঁরা, , বাবুল মনে করেন তাঁরাই শেষ পর্যন্ত সফল হন।

হাতে যখন খানিকটা অবসর সময় রয়েছে তখন সময় সফলতার পাঠ দিতে দু’জনের উদাহরণ দিলেন তিনি। এক জন শ্রীরামকৃষ্ণ দেব, অন্য জন শাহরুখ খান। শোনা যায় নায়ক নিজেই নাকি বলেছেন তিনি তারামণ্ডলের সেই শেষ তারকা, তিনি ছিলেন ইন্ডাস্ট্রির বহিরাগত। সেখানে থেকে বলিউডের বাদশা হওয়ার সফর খুব সোজা ছিল না। তিনি নিজের বিভিন্ন সাক্ষাৎকারে বলেছেন, ‘‘ যদি সফল হতে চাও তবে নিজের ঘুম, সুখ, ভালমন্দ খাবার সব বিসর্জন দিতে হবে। সারা ক্ষণ উদ্বেগ ও চিন্তায় থাকতে হবে। বিলাসিতা নয়, বরং পরিশ্রম করতে হবে, ভিতরে থাকতে হবে ছটফটানি।’’ বাবুল তাঁর প্রিয় অভিনেতা শাহরুখের কথাই মনে করিয়ে দিলেন, যাঁর জীবনে আরাম বলে কিছু নেই।

Advertisement

তিনি অন্য দিকে প্রসঙ্গ এনেছেন রামকৃষ্ণদেবের, যিনি ছিলেন মা কালীর উপসাক। তাঁর ঈশ্বর দর্শন যে খুব সহজে হয়েছে তা নয়, জানিয়ে দিলেন বাবুল। তাঁর ভিতরে যে তীব্র ইচ্ছে ছিল, যে ব্যাকুলতা ছিল সেটাই তাঁকে দেবীর দর্শন দিয়েছিল বলে মনে করেন গায়ক।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement